অর্থনীতি

২ লাখ ৫ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন

আগামী ২০২০-২১ অর্থবছরের জন্য ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি)।

মঙ্গলবার গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষ থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে মন্ত্রী-সচিবরা এনইসি সভায় যুক্ত হন। অনুষ্ঠিত ভার্চুয়ারি এনইসি সভা থেকে এ তথ্য জানা যায়।

এনইসি সভা থেকে জানা যায়, নতুন এ অর্থবছরে ১ হাজার ৫৮৪টি প্রকল্পের জন্য অনুমোদন দেয়া হয়েছে প্রায় ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকা। এছাড়া স্বায়ত্তশাসিত সংস্থা বা করপোরেশনের ৮৯টি প্রকল্পে প্রায় ৯ হাজার ৪৬৬ কোটি টাকার এডিপি অনুমোদন করেছে। স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানসহ এডিপির মোট আকার দাঁড়িয়েছে প্রায় ২ লাখ ১৪ হাজার ৬১১ কোটি টাকা।

আরও জানা যায়, অনুমোদিত এডিপির ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকার মধ্যে অভ্যন্তরীণ উৎস থেকে ১ লাখ ৩৪ হাজার ৬৪৩ কোটি এবং বৈদেশিক উৎস থেকে ৭০ হাজার ৫০২ কোটি টাকার সংস্থান করা হবে। আর স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান বা করপোরেশনের ৯ হাজার ৪৬৬ কোটি টাকার মধ্যে অভ্যন্তরীণ উৎস থেকে ৫ হাজার ৫৭৮ কোটি এবং বৈদেশিক উৎস থেকৈ ৩ হাজার ৮৮৮ কোটি টাকার সংস্থান করা হবে।

নতুন অর্থবছরে এডিপির আওতায় ১ হাজার ৫৮৪টি প্রকল্পের মধ্যে বিনিয়োগ প্রকল্প ১ হাজার ৪৫৬টি, কারিগরি সহায়তা প্রকল্প ১২৭টি এবং জেডিসিএফ অর্থায়িত প্রকল্প একটি এবং স্বায়ত্বশাসিত সংস্থা/করপোরেশনের নিজস্ব অর্থায়নে ৮৯টি প্রকল্প।

পরিবহন খাতে সবোর্চ্চ প্রায় ৫২ হাজার ১৮৩ কোটি (২৫ দশমিক ৪৪ শতাংশ) টাকা বরাদ্দ দেয়া হয়। এরপর ভৌত পরিকল্পনা, পানি সরবরাহ গৃহায়ণ খাতে প্রায় ২৫ হাজার ৭৯৫ কোটি টাকা, বিদ্যুতে প্রায় ২৪ হাজার ৮০৪ কোটি টাকা, শিক্ষা ও ধর্ম খাতে প্রায় ২৩ হাজার ৩৯০ কোটি টাকা, বিজ্ঞান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে প্রায় ১৮ হাজার ৪৪৮ কোটি টাকা, গ্রামীণ অর্থনীতি ও পরিবার কল্যাণ খাতে প্রায় ১৩ হাজার ৩৩ কোটি টাকা, কৃষিতে প্রায় ৮ হাজার ৩৮২ কোটি টাকা, পানি সম্পদে প্রায় ৫ হাজার ৫২৭ কোটি টাকা এবং জনপ্রশাসনে প্রায় ৪ হাজার ৪৮ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button