শিক্ষাঙ্গন

একাদশে ভর্তি

চতুর্থ ধাপের আবেদন শেষ আজচতুর্থ ধাপের আবেদন শেষ আজ

একাদশ শ্রেণিতে ভর্তির সুযোগবঞ্চিত শিক্ষার্থীদের চতুর্থ ধাপে অনলাইন আবেদন শেষ হচ্ছে আজ (২৭ ফেব্রুয়ারি)। এর আগে গতকাল অনলাইনে আবেদন শুরু হয়।
সম্প্রতি আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের সভাপতি (ভারপ্রাপ্ত) এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান (রুটিন দায়িত্ব) অধ্যাপক তপন কুমার সরকার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ সময়সীমা জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইনের মাধ্যমে ভর্তির লক্ষ্যে পুনরায় (সর্বশেষ) চতুর্থ ধাপে আবেদন গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ বিষয়ে সংশ্লিষ্ট শিক্ষার্থী ও অভিভাবকসহ সবাইকে সময়সূচি অনুসরণ করতে বলা হলো।
বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, চতুর্থ ধাপে অনলাইনে আবেদন ও সফটওয়্যারের মাধ্যমে মেধা তালিকা প্রকাশ করা হবে। আবেদন গ্রহণ শুরু হবে ২৬ ফেব্রুয়ারি থেকে। ২৭ ফেব্রুয়ারি রাত ৮টা পর্যন্ত আবেদন করা যাবে। আবেদন যাচাই বাছাই করা হবে ২৮ ফেব্রুয়ারি। ফল প্রকাশ করা হবে ১ মার্চ রাত ৮টায়। শিক্ষার্থীর সিলেকশন ও নিশ্চায়ন এবং ভর্তি ২ মার্চ থেকে ৩ মার্চ বিকেল ৫টা পর্যন্ত।
জানা গেছে, একাদশ শ্রেণিতে ভর্তির জন্য সারাদেশে ১৫ লাখ ৬ হাজার ৭৬৩ জন শিক্ষার্থী আবেদন করেন। এর মধ্যে তৃতীয় ধাপ পর্যন্ত ১৪ লাখ ৬৩ হাজার ৪৩৬ জন শিক্ষার্থী পছন্দের কলেজে ভর্তির জন্য নির্বাচিত হন। আবেদন করেও সারাদেশে ৪৩ হাজার ৩৩০ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাননি। এর মধ্যে জিপিএ-৫ পাওয়া ১ হাজার ৩০০ জন ভর্তিচ্ছুর মধ্যে ঢাকা বোর্ডে রয়েছেন ৫৪৪ জন।
গত ৮ জানুয়ারি উচ্চ মাধ্যমিক বা একাদশ শ্রেণিতে শিক্ষার্থীদের অনলাইন ভর্তির আবেদন শুরু হয়। গত ১০ ডিসেম্বর দ্বিতীয় ধাপে এবং ১৫ ফেব্রুয়ারি তৃতীয় ধাপে ভর্তির ফলাফল প্রকাশ করা হয়।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button