শিক্ষাঙ্গন

পিরোজপুরে প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের চূড়ান্ত অনুমোদন

বরিশালের পিরোজপুরে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের চূড়ান্ত অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (৯ অক্টোবর) তিনি এই অনুমোদন দেন।

গত ২ জুলাই পিরোজপুর-১ আসনের স্থানীয় সংসদ সদস্য গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম পিরোজপুরে একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানান।

গণপূর্ত মন্ত্রীর আবেদনের প্রেক্ষিতে গত ২১ জুলাই পিরোজপুরে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের যৌক্তিকতা জানতে চেয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগকে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে চিঠি দেওয়া হয়। এই চিঠির পরিপ্রেক্ষিতে গত ১৫ সেপ্টেম্বর সেখানে (পিরোজপুর) বিশ্ববিদ্যালয় স্থাপন করা যেতে পারে বলে প্রধানমন্ত্রীর কার্যালয়কে অবগত করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের যুগ্ম সচিব সৈয়দ আলী রেজা স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়, পিরোজপুর জেলার পার্শ্ববর্তী বাগেরহাট ও ঝালকাঠি জেলায় কোনো বিশ্ববিদ্যালয় নেই। বিভাগীয় শহর বরিশালে একটি পাবলিক বিশ্ববিদ্যালয় থাকলেও সেখানে কোনো বিশেষায়িত বিশ্ববিদ্যালয় নেই। পটুয়াখালী জেলাতে একটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয় (পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়) থাকলেও পটুয়াখালী পিরোজপুরের নিকটবর্তী কোনো জেলা নয়।

চিঠিতে আরও বলা হয়, পার্শ্ববর্তী জেলাগুলোতে কোনো বিশ্ববিদ্যালয় না থাকায় পিরোজপুরে একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন করা হলে পিরোজপুরসহ দক্ষিণাঞ্চলে বিজ্ঞান ও প্রযুক্তি ভিত্তিক উচ্চশিক্ষা গ্রহণের অধিক সুযোগ তৈরি হবে। তাই ওই চিঠির মাধ্যমে পিরোজপুরে সরকারি উদ্যোগে একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন করা যেতে পারে বলে প্রধানমন্ত্রীর কার্যালয়কে অবহিত করা হয়।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button