শিক্ষাঙ্গন

বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগ-পদোন্নতির খসড়া নীতিমালা চূড়ান্ত

পাবলিক বিশ্ববিদ্যালয়ে অভিন্ন পদ্ধতিতে শিক্ষক নিয়োগ ও পদোন্নতির খসড়া নীতিমালা চূড়ান্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়। রবিবার (২৫ আগস্ট) মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক সভায় নীতিমালাটি চূড়ান্ত করা হয়। সভায় সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সভা সূত্রে জানা যায়, এ নীতিমালায় নতুন করে বাংলাদেশি অথবা বিদেশি শিক্ষক চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়ার বিষয়টি যুক্ত করা হয়েছে। এছাড়া খসড়া নীতিমালায় প্রস্তাব করা হয়েছে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে যোগ্যতা হিসেবে প্রভাষক পদে নিয়োগের জন্য উচ্চতর ডিগ্রিতে সিজিপিএ-৩ দশমিক ৫ ও চারুকলা বিষয়ে ৩ দশমিক ২৫। নিয়োগের জন্য লিখিত-মৌখিক পরীক্ষা আয়োজনের কথা উল্লেখ করা হয়। তবে প্রভাষকের পরের পদগুলোতে নিয়োগের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আলোচনা সাপেক্ষে নিয়োগ দিতে পারবে বলেও বলা হয়।

শিক্ষামন্ত্রী ছাড়াও সভায় উপস্থিত ছিলেন- মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসেন, অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) আব্দুল্লাহ আল হাসান চৌধুরী, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহিদুল্লাহ, ইউজিসির মেম্বার (বিশ্ববিদ্যালয়) অধ্যাপক দিল আফরোজা বেগম, ইউজিসির পরিচালক (পাবলিক বিশ্ববিদ্যালয়) মো. কামাল।

এ প্রসঙ্গে মাধ্যমিক ও উচ্চশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আব্দুল্লাহ আল হাসান (বিশ্ববিদ্যালয়) চৌধুরী গণমাধ্যমকে জানান, অভিন্ন নীতিমালা শিক্ষামন্ত্রী অনুমোদন দিয়েছেন। তবে একটি বিষয় যুক্ত করতে বলা হয়েছে।

তিনি জানান, বাংলাদেশের অনেকে বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সুনামধারী শিক্ষক হিসেবে পরিচিতি লাভ করেছে। তাদের প্রয়োজনভিত্তিক বিভিন্ন অনুষদে দেশে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া যাবে। বিদেশে তারা যে বেতন পান সেই অর্থে বিশ্ববিদ্যালয় ফান্ড থেকে পরিশোধ করার বিষয়টি যুক্ত করতে শিক্ষামন্ত্রী প্রস্তাব করেন।

তিনি আরও জানান, খসড়া নীতিমালাটি চূড়ান্ত করা হয়েছে। নতুন করে একটি বিষয় যুক্ত করে এটি প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য কেবিনেট অথবা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হতে পারে। প্রধানমন্ত্রীর অনুমোদনের পর ইউজিসি থেকে একটি প্রজ্ঞাপন জারির মাধ্যমে তা বাস্তবায়ন করা হবে

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button