শিক্ষাঙ্গন

ভোকেশনাল নবম শ্রেণি সমাপনীর ফরম পূরণ শুরু

আজ থেকে শুরু হয়েছে আগামী বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও দাখিল ভোকেশনাল নবম শ্রেণি সমাপনী পরীক্ষার ফরম পূরণ। রবিবার (২০ অক্টোবর) থেকে শুরু হয়েছে এ ফরম পূরণ, চলবে আগামী ৭ নভেম্বর পর্যন্ত। এছাড়া আগামী ৫ থেকে ৭ নভেম্বর পর্যন্ত ৩০০ টাকা বিলম্ব ফি দিয়ে ফরম পূরণ করা যাবে। এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করে এ তথ্য নিশ্চিত করেছে কারিগরি শিক্ষা বোর্ড।

বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, পরীক্ষার্থীদের প্রতিষ্ঠানভিত্তিক তালিকা কারিগরি শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রদর্শন করা হবে ২০ অক্টোবর থেকে ৭ নভেম্বর পর্যন্ত। সে তালিকা অনুসারে বোর্ডের ওয়েবসাইটের নির্ধারিত অংশে ক্লিক করে প্রতিষ্ঠান কোড এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে ফরম পূরণ করতে প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশ দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তি সূত্রে আরও জানা যায়, ফরম পূরণে পরীক্ষার ফি ৪০০ টাকা নির্ধারণ করা হয়েছে, ৬০ টাকা নম্বরপত্র ফি, ১২০ টাকা নিয়মিত পরীক্ষার্থীদের জন্য বাস্তব প্রশিক্ষণ ফি নির্ধারণ করা হয়েছে। এছাড়া ৪৫০ টাকা কেন্দ্র ফি, ১০০ টাকা ব্যবহারিক পরীক্ষার কেন্দ্র ফি এবং ব্যবহারিক পরীক্ষার ফি নির্ধারণ করা হয়েছে ১৭৫ টাকা। নির্ধারিত সময়ের পরে ৫ থেকে ৭ নভেম্বর পর্যন্ত ফরম পূরণে বিলম্ব ফি ৩০০ টাকা নির্ধারণ করা হয়েছে। গত বছরের পরীক্ষায় অংশগ্রহণ না করা অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য সংযোগরক্ষাকারী ফি নির্ধারণ করা হয়ে ৩০০ টাকা। ১১ থেকে ১৪ নভেম্বরের মধ্যে সোনালী সেবার মাধ্যমে ফরম পূরণের টাকা বোর্ডে পাঠাতে প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশ দেওয়া হয়েছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button