স্বাস্থ্য

কেন ম্যাগনেসিয়াম সুস্বাস্থ্যের জন্য জরুরি?

খাদ্যাভ্যাসে থাকা চাই ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার।শারীরিক নানাবিধ সমস্যাকে দূরে রাখার জন্য অ্যান্টি-অক্সিডেন্ট অবশ্যই প্রয়োজন।
তবে অ্যান্টি-অক্সিডেন্টের পাশাপাশি ম্যাগনেসিয়ামের বিষয়েও সচেতন হওয়া জরুরি। শুধু এই একটি খনিজের অভাবে দেখা দিতে পারে শারীরিক ও মানসিক বেশ কিছু সমস্যা। আলাদাভাবে ম্যাগনেসিয়াম নিয়ে কথা বলার গুরুত্ব কতটুকু জানতে পড়ে নিন পুরো ফিচারটি।

হাড় দৃঢ় করে:

আমরা প্রায় সকলেই জানি শক্ত হাড় গঠনে ক্যালসিয়াম ও ভিটামিন-ডি প্রয়োজন। তবে এই দুইটি পুষ্টিগুণের সাথে হাড়ের জন্য ম্যাগনেসিয়ামও সমানভাবে জরুরি। এমনকি ক্যালসিয়ামের মাত্রা বৃদ্ধিতেও ম্যাগনেসিয়াম অবদান রাখে। ২০১৭ সালের গবেষণার তথ্য মতে, শরীরে ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়ামের অনুপাত ২:১ থাকলে হাড় সবচেয়ে ভালো ও দৃঢ় থাকবে।

কমায় উচ্চ রক্তচাপ:

প্রায় ২০০০ উচ্চ রক্তচাপযুক্ত মানুষের উপর পরীক্ষা করে দেখা গেছে, দৈনিক ম্যাগনেসিয়াম সাপ্লিমেন্ট গ্রহণে রক্তচাপ অনেকটাই নিয়ন্ত্রণে চলে আসে। যে কারণে রক্তচাপ যুক্ত রোগীদের খাদ্যাভ্যাসে ম্যাগনেসিয়ামযুক্ত খাবার রাখা খুবই জরুরি।

প্রতিরোধ করে ডায়বেটিস:
প্রাপ্তবয়স্কদের মাঝে টাইপ-২ ডায়বেটিস দেখা দেওয়ার সম্ভাবনা থাকে অনেক বেশি। ২০১৬ সালে ৬০০,০০০ জন নারী ও পুরুষের খাদ্যাভ্যাসের উপর পরীক্ষা করে দেখা গেছে, যাদের খাদ্যাভ্যাসে পর্যাপ্ত পরিমাণ ম্যাগনেসিয়ামের উপস্থিতি ছিল, তাদের টাইপ-২ ডায়বেটিস দেখা দেওয়ার সম্ভাবনা কমে যায় প্রায় ১৭ শতাংশ পর্যন্ত।

কমায় মাইগ্রেনের ব্যথা:
মাইগ্রেনের প্রবল ব্যথায় ম্যাগনেসিয়াম কি উপকারিতা রাখতে পারে? উত্তর হবে হ্যাঁ। বেশ কয়েকটি পরীক্ষা থেকে দেখা গেছে, শরীরে ম্যাগনেসিয়ামের অভাব মাইগ্রেনের ব্যথা বৃদ্ধি করে এবং ম্যাগনেসিয়াম মাইগ্রেনের সমস্যা কমাতে কাজ করে।

কমায় মানসিক চাপ:
মানসিক চাপ ও দুশ্চিন্তার সাথেও ম্যাগনেসিয়ামের অভাব সম্পর্কযুক্ত। চিকিৎসকদের মতে, শরীরের প্রয়োজনের তুলনায় ম্যাগনেসিয়ামের মাত্রা কমে গেলে বাড়তে থাকে মানসিক চাপের মাত্রা। খেয়াল করে দেখবেন মানসিক চাপ ও দুশ্চিন্তার সময় চকলেট খাওয়ার ইচ্ছা দেখা দেয়। এ সময়ে ডার্ক চকলেট খেলে উপকার পাওয়া যাবে, কারণ ডার্ক চকলেটে রয়েছে প্রচুর পরিমাণ ম্যাগনেসিয়াম।

কমায় প্রদাহ:

ক্রনিক ইনফ্ল্যামেশনের সাথে টাইপ-২ ডায়বেটিস ও হৃদরোগ সরাসরি জড়িত। ছোট একটি সমস্যা থেকে একসাথে কয়েকটি সমস্যা দেখা দেয়। এছাড়া ম্যাগনেসিয়ামের ঘাটতি মধ্য বয়স্ক নারীদের শরীর ফুলিয়ে দেয়।

ম্যাগনেসিয়ামের ঘাটতি থেকে নিজেকে সুরক্ষিত রাখতে প্রতিদিনের খাদ্যাভ্যাসে সবুজ শাক ও সবজি, কলা, বাদাম, মটরশুঁটি ও সামুদ্রিক মাছ রাখার চেষ্টা করতে হবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button