স্বাস্থ্য

চা-কফি পানে ভাইরাস দূর হয় না

করোনাভাইরাস থেকে কীভাবে নিরাপদে থাকা যায়, তা নিয়ে অনেক ধরনের পরামর্শ পাওয়া যায় ইন্টারনেটে। এর মধ্যে চা, কফি, গরম পানি পান এবং গরম পানিতে গোসল ও গড়গড়া করার কথা বলা হয়। এসব পরামর্শের পেছনে আসলে কোনো বাস্তবতা রয়েছে কিনা, তা যাচাই করে দেখেছে বিবিসি। জানা গেছে, এসব কোনো কাজে আসে না।

এক কাপ গরম পানীয় হয়তো কিছুটা স্বস্তি বা আরাম দিতে পারে, বিশেষ করে শীতের দিনে। হয়তো বিক্ষিপ্ত মনকে কিছুটা শান্ত করতে পারে। কিন্তু করোনাভাইরাস সংক্রমণের মতো কঠিন সময়ে এটি সহায়ক নয়।

যুক্তরাজ্যের কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের বক্ষব্যাধি বিশেষজ্ঞ রন একেলিস বলেছেন, গরম কোনো পানীয় করোনাভাইরাস মুক্ত করতে পারে না। এর পক্ষে কোনো বৈজ্ঞানিক প্রমাণ নেই।

বিবিসি ফিউচার পরীক্ষা করে দেখতে পেয়েছে, করোনাভাইরাসের ক্ষেত্রে কোনো ধরনের প্রতিরক্ষাই দিতে পারে না খাবার পানি। পানি খেলে এটি ধুয়ে যায় না। গরম পানি দিয়ে গড়গড়া করলেও গলার ভেতরের করোনাভাইরাস মেরে ফেলা যায় না। একবার শরীরে প্রবেশ করার পর এ ভাইরাস বাইরের যে কোনো রকম তাপমাত্রা থেকে নিজেকে রক্ষা করতে পারে। তা ছাড়া এটি কত ডিগ্রি তাপমাত্রা পর্যন্ত টিকে থাকতে পারে, তা নিয়ে এখনও কোনো গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়নি।

সাধারণ ভাইরাস ধ্বংসে ৭০ ডিগ্রি সেলসিয়াস বা তার চেয়েও বেশি তাপমাত্রায় রান্না করার পরামর্শ দেওয়া হয়। কিন্তু এমন তাপমাত্রায় মানব ত্বক পুড়ে যাবে এবং ক্ষতের সৃষ্টি করবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button