সারাদেশস্বাস্থ্য

টিএমএসএস মেডিকেল কলেজে কিডনী রোগ এবং প্রতিরোধের উপায় বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

প্রেস বিজ্ঞপ্তি: টিএমএসএস মেডিকেল কলেজ ও রফাতুল্লাহ কমিউনিটি হাসপাতাল (টিএমসি ও আরসিএইচ) ঠেঙ্গামারা বগুড়ায় সেমিনার হলে গতকাল শুক্রবার কিডনী রোগ এবং প্রতিরোধের উপায় বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়।


সেমিনারে কিডনী রোগ এবং প্রতিকার বিষয়ে মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনের মাধ্যমে অতিথিদের সামনে বিস্তারিত তুলে ধরেন অনুষ্ঠানের প্রধান অতিথি ঢাকা মেডিকেল কলেজের নেফ্রোলজী বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক ডাঃ মোঃ নিজাম উদ্দিন চৌধুরী। টিএমএসএস স্বাস্থ্য বিভাগের পরিচালক ডাঃ এ এস এম বরকতুল্লাহ‘র সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন দৈনিক সংবাদ কণিকা পত্রিকার সম্পাদক মোঃ আনিসুর রহমান,টিএমএসএস এর প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক অধ্যাপিকা ড. হোসনে আরা বেগম, উপ-নির্বাহী পরিচালক ডাঃ মোঃ মতিউর রহমান,টিএমএসএস স্বাস্থ্য সেক্টরের নির্বাহী উপদেষ্টা অধ্যাপক ডাঃ মওদুদ হোসেন আলমগীর পাভেল,পরিচালক অধ্যাপক ডাঃ অনুপ রহমান চৌধুরী, টিএমএসএস মেডিকেল কলেজ ও রফাতুল্লাহ কমিউনিটি হাসপাতালের নেফ্রোলজী বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ মোঃ জাকির হোসেন প্রমূখ। সেমিনারে টিএমএসএস মেডিকেল কলেজ ও রফাতুল্লাহ কমিউনিটি হাসপাতালের ডাক্তার,নার্স,মেডিকেল শিক্ষার্থী,টিএমএসএস এর পরামর্শক,উপদেষ্টা এমসিএম/ সিসিএম সদস্যসহ উর্দ্ধতন কর্মকর্তাগণ অংশ গ্রহন করেন।


সেমিনারে প্রধান অতিথি বলেন কিডনী রোগ একটি নিরব ঘাতক। এ রোগ প্রাথমিক অবস্থায় অনেক সময় ধরা পরে না। এর চিকিৎসাও অনেক ব্যয় বহুল। দেশে কিডনী রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। তাই এ রোগ বিষয়ে সচেতন হয়ে প্রতিরোধের মাধ্যমেই এ রোগ থেকে সহজে বাঁচার উপায়। উল্লেখ্য বিশিষ্ট কিডনী রোগ বিশেষজ্ঞ ডাঃ নিজাম উদ্দিন চৌধুরী আজ শনিবার টিএমসি ও আরসিএইচ এর তৃতীয় তলায আউটডোরে সকাল সাড়ে ১০টা থেকে রেফার্ড রোগী দেখবেন।

 

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button