স্বাস্থ্য

সিদ্ধ ডিম কয় ঘণ্টার মধ্যে খাওয়া উচিত জানেন কি?

সকাল কিংবা সন্ধ্যার নাস্তায় অনেকেরই ডিম সিদ্ধ খাওয়ার অভ্যাস রয়েছে। কেউ আবার স্কুলের টিফিনে কিংবা অফিসে নিয়ে যান। তবে কখনো কি ভেবে দেখেছেন, ডিম সিদ্ধ করার পর কতক্ষণ পর্যন্ত তা খাওয়া যায়?

পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটে ‘ইনক্রিডিবল এগ’য়ের তথ্য অনুযায়ী, সঠিকভাবে সংরক্ষণ করা হলে ফ্রিজে সিদ্ধ ডিম সপ্তাহখানেক ভালো থাকে। এরপরই তা খারাপ হতে শুরু করে। তবে ডিমের খোসা ছাড়ানো হলে সেটা টাটকাই খাওয়া উচিত। অর্থাৎ যেদিন ডিম সিদ্ধ করা হবে সেদিনই খেতে হবে।

বিশেষজ্ঞদের মতে, সব ধরনের ডিম ৪০ ডিগ্রি ফারেনহাইট বা ৪ দশমিক ৪ ডিগ্রি সেলিসিয়াসের নিচের তাপমাত্রায় সংরক্ষণ করা উচিত। সেই সঙ্গে খোসা ছাড়ানো সিদ্ধ ডিম কোনোভাবেই ফ্রিজারে সংরক্ষণ করা ঠিক নয়। ফ্রিজে সংরক্ষণ করা ছাড়া সাধারণ তাপমাত্রায় ডিম সিদ্ধ করার পর দু’ঘণ্টা পর্যন্ত ভালো থাকে। অর্থাৎ তারপরে সেটা আর না খাওয়াই ভালো।

আমেরিকার ‘সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’য়ের তথ্যানুসারে দ্রুত নষ্ট হয়ে যেতে পারে এরকম খাবারের মধ্যে ডিম সিদ্ধ অন্যতম। সাধারণত সিদ্ধ করার দুই ঘণ্টার মধ্যে ডিম খেয়ে ফেলা উচিত। এরপরে হয় ফেলে দিতে হবে নয়তো ফ্রিজারে সংরক্ষণ করতে হবে। তবে অবশ্যই সেটা খোসা না ছাড়ানো অবস্থায় হতে হবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button