আন্তর্জাতিক

ইরাকে রকেট হামলায় মার্কিন ও ব্রিটিশ সেনাসহ নিহত ৩

ইরাকের একটি সামরিকঘাঁটিতে রকেট হামলায় এক মার্কিন সৈন্য ও ঠিকাদার এবং এক ব্রিটিশ সৈন্য নিহত হয়েছেন।

বুধবার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টার দিকে এ হামলার ঘটনা ঘটে। এ হামলায় ১২ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন। খবর বিবিসি ও সিএনএনের।

মার্কিন নেতৃত্বাধীন জোটের মুখপাত্র কর্নেল মাইলস ক্যাগিনস এক টুইটে বলেছেন, তাজি ঘাঁটিতে মার্কিন জোটের সেনাদের লক্ষ্য করে অন্তত ১৫টিরও বেশি রকেট ছোড়া হয়েছে।

হামলার পর মার্কিন সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, ইরাকি সেনাবাহিনী রকেট লাঞ্চার লাগানো একটি পিকআপ খুঁজে পেয়েছে, যার মধ্যে তিনটি রকেট চেম্বারে রয়ে গেছে।

ইরানের দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাধর ব্যক্তি জেনারেল সোলেইমানির মৃত্যুর ঘটনা কেন্দ্র করে যুক্তরাষ্ট্র এবং ইরানের মধ্যে উত্তেজনা শুরু হওয়ার পর থেকে মার্কিন বাহিনীর ওপর একের পর এক হামলার ঘটনা ঘটছে।

ইরাকে মার্কিন দূতাবাস এবং ইরাকে দেশটির সামরিকঘাঁটিগুলো হামলার লক্ষ্যবস্তু হয়ে উঠেছে, বিশেষ করে যেখানে মার্কিন বাহিনী মোতায়েন রয়েছে।

তার মৃত্যুর প্রতিশোধ নিতে গত ৮ জানুয়ারি ইরাকে অবস্থিত দুটি মার্কিন সামরিকঘাঁটিতে একডজনের বেশি ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান।

তার আগে গত ৩ জানুয়ারি ভোরে ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে সোলেইমানি ও ইরানসমর্থিত সশস্ত্র গোষ্ঠী আল-শাবির উপপ্রধান আবু মাহদি আল মুহান্দিসের গাড়িবহরে ড্রোন হামলা চালায় মার্কিন বাহিনী। এতে ওই দুই সামরিক কর্মকর্তাসহ আটজন প্রাণ হারান।

এ নিয়ে ইরান-যুক্তরাষ্ট্র সম্পর্কের চরম অবনতি হয়। এ ঘটনার পরিপ্রেক্ষিতে ইরাকে অবস্থানরত পাঁচ হাজার মার্কিন সেনা প্রত্যাহারে বিল পাস করে দেশটির পার্লামেন্ট।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button