আন্তর্জাতিক

করোনার থাবায় নিউইয়র্কে ভয়াবহ অবস্থা

যুক্তরাষ্ট্রে প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে রোববার( ২৯ মার্চ)  একদিনে ৫ বাংলাদেশিসহ ২শ’ ৭৫ জন মারা গেছেন। একদিনে আক্রান্ত হয়েছেন সাড়ে ১৮ হাজার। এ পরিস্থিতিতে নির্দেশনা মেনে চলার সময়সীমা ৩০ এপ্রিল পর্যন্ত বাড়ানোর ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একইসঙ্গে যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা এক লাখের ভেতর আটকাতে পারলেও একে সফলতা মনে করবেন বলে মন্তব্য করেছেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের সর্বত্র করোনার ভয়াল থাবায় জর্জরিত। সবচেয়ে ভয়াবহ অবস্থা নিউইয়র্কে। কেউই বাদ যাচ্ছে না কোভিড নাইনটিনের হাত থেকে। কারাগারগুলোতেও দ্রুত ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। রোববারও ৫ বাংলাদেশিসহ আড়াই শতাধিক মৃত্যু হয়েছে। এ অবস্থায় ঘরবন্দি মানুষ।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, আগামী দুই সপ্তাহে মৃত্যুর হার সবচেয়ে বেশি হবে। এমন পরিস্থিতিতে আক্রান্তের সংখ্যা কমাতে সামাজিক দূরত্বের সময়সীমা ১২ এপ্রিল থেকে বাড়িয়ে ৩০ এপ্রিল পর্যন্ত করেছেন প্রেসিডেন্ট।

ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘আগামী দুই সপ্তাহ খুবই গুরুত্বপূর্ণ। এসময় সরকারের নির্দেশনা মেনে সামাজিক দুরত্ব বজায় রাখতে হবে। এই দুঃস্বপ্ন থেকে যেন বেরিয়ে আসতে পারি, সেজন্য মার্কিন সরকার আরও পদক্ষেপ নিয়েছে। সুতরাং সবাইকে সরকারি নির্দেশনা মেনে চলতে হবে। নয়তো মৃতের সংখ্যা অনেক বেড়ে যেতে পারে।’

হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রগুলোতে প্রতিদিনের মতো ছিল করোনা ভাইরাস পরীক্ষার জন্য সন্দেহভাজন রোগীদের ভিড়। কিন্তু প্রয়োজনীয় কিটের অভাবে তাদের সবার পরীক্ষা হয়নি বলে জানিয়েছেন রোগীরা।

করোনা রোগীদের সামলাতে হিমসিম খাচ্ছে যুক্তরাষ্ট্রের হাসপাতালগুলো। আজও হাসপাতালগুলোতে অনেক বাংলাদেশি ভর্তি হয়েছেন। এর মধ্যে একজন বাংলাদেশি আলোকচিত্র সাংবাদিক রয়েছেন। যাকে হাসপাতালে লাইফসাপোর্টে রাখা হয়েছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button