আন্তর্জাতিক

করোনা নিয়ে সতর্ক করা সেই মার্কিন রণতরীর কমান্ডার বরখাস্ত

করোনাভাইরাস ছড়িয়ে পড়া নিয়ে সতর্ক করা যুক্তরাষ্ট্রের পারমাণবিক শক্তিচালিত বিমানবাহী রণতরি ইউএসএস থিওডর রুজভেল্টের সেই কমান্ডার ক্যাপ্টেন ব্রেট ক্রোজিয়ারকে অপসারণ করা হয়েছে। শুক্রবার( ৩ এপ্রিল) বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি জানায়, ইউএসএস থিওডোর রুজভেল্ট নৌবহরটির অন্তত ১০০ জন নাবিক করোনায় আক্রান্ত হয়েছে। রণতরীটির কমান্ডার ক্যাপ্টেন ব্রেট ক্রোজিয়ার মার্কিন নৌবাহিনীর প্যাসিফিক ফ্লিটের কাছে সোমবার (৩০ মার্চ) এক চিঠিতে নাবিকদের আক্রান্তের বিষয়টি নিয়ে সতর্ক করেন।

চিঠিতে তিনি তার রণতরিটিতে অবস্থানরত মার্কিন সেনাদের করোনায় মারা যাওয়ার হাত থেকে রক্ষায় দ্রুত পদক্ষেপ নিতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

চার পৃষ্ঠার সেই চিঠিতে তিনি লিখেন, ‘আমরা এখন কোনো যুদ্ধে নেই। নাবিকদের এভাবে মৃত্যুর কোনো মানে হতে পারে না।’ পারমাণবিক শক্তিচালিত জাহাজটিতে আক্রান্তদের কোয়ারেন্টাইন ও আইসোলেশনে রাখার মতো পর্যাপ্ত জায়গা নেই বলে তিনি জানান।

ক্যাপ্টেন ব্রেটের চিঠিটি মার্কিন গণমাধ্যমে প্রকাশিত হয়। রণতরিটিতে ৪ হাজারের বেশি ক্রু রয়েছেন। তাদের মধ্যে অজ্ঞাতসংখ্যক ব্যক্তিকে গুয়ামে কোয়ারেন্টিনে রাখা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত নৌমন্ত্রী থমাস মোডলি বলেছেন, কমান্ডার ব্রেট অত্যন্ত বাজে বিচারবুদ্ধির চর্চা করেছেন।

বৃহস্পতিবার থমাস মোডলি সাংবাদিকদের বলেন, গণমাধ্যমে চিঠি ফাঁসের অভিযোগে ক্যাপ্টেন ব্রেটকে বরখাস্ত করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত নৌমন্ত্রী বলেন, চিটিটি এমন ধারণা তৈরি করেছে যে মার্কিন নৌবাহিনী ক্যাপ্টেন ব্রেটের প্রশ্নের কোনো সাড়া দিচ্ছে না।

থমাস মোডলি বলেন, এই ধারণার জন্ম দিয়েছে যে নৌবাহিনী ঠিকমতো তার দায়িত্ব পালন করছে না। সরকার তার কাজ করছে না। কিন্তু তা সত্য নয়।

প্রসঙ্গত, করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ২ লাখ ৪৫ হাজার ১৮৪ জন মানুষ আক্রান্ত হয়েছে। এছাড়া মৃত্যুবরণ করেছেন ৬ হাজার ৮৮ জন মানুষ।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button