রাজশাহী বিভাগসারাদেশ

বগুড়ায় জিংক ধান ও চাল বাজারজাতকরণ শীর্ষক আলোচনা সভা

বগুড়ার গাবতলী উপজেলায় জিংক ধান ও চাল ব্যবসায়ীদের সাথে বাজারজাতকরণ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গতকাল মঙ্গলবার গাবতলী উপজেলা পরিষদের হল রুমে টিএমএসএস, হারভেস্ট প্লাস এবং গেইনের যৌথ উদ্যোগে এই আলোচনার সভার আয়োজন করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়ার উপ-পরিচালক মোঃ দুলাল হোসেন।
গাবতলী উপজেলা কৃষি কর্মকর্তা মেহেদী হাসান এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বগুড়া জেলার সিনিয়র বিপণন কর্মকর্তা মোঃ হাসান সারোয়ার, বগুড়া গাবতলী উপজেলার নির্বাহী কর্মকর্তা রওনক জাহান, টিএমএসএস’র পরামর্শক কৃষিবিদ মোঃ আসাদুর রহমান, হারভেস্ট প্লাস সিবিসি কো-অর্ডিনেটর সৈয়দ মোঃ আবু হানিফা, বিভাগীয় কো-অর্ডিনেটর মোঃ জাকিউল হাসান প্রমূখ। অনুষ্ঠান পরিচালনা করেন টিএমএসএস’র জোনাল ম্যানেজার মোঃ মাহবুবুর রহমান মিঠু।
আলোচনায় প্রধান অতিথি বলেন, বায়ো-ফটিফাইট অর্থাৎ জিংক সমৃদ্ধ ধান এবং চাল চাষী এবং ভোক্তাদের কাছে সহজ লভ্য করার জন্য ধান ব্যবসায়ী ও মিল মালিকদের বাণিজ্যিকীকরণ বিষয়ে গুরুত্ব দিতে হবে। তিনি বলেন, জিংক সমৃদ্ধ ধানের ভাত শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। শিশুদের দৌহিক বৃদ্ধি ও মানসিক বিকাশ ঘটায়। জিংক ধানের জাতসমূহ উৎপাদনের এবং বাজারজাতকরণের ক্ষেত্রে ব্যাপক প্রচার ও প্রচারণা দরকার।
উক্ত অনুষ্ঠানে জিংক সমৃদ্ধ ধান আলাদাভাবে ক্রয় এবং জিংক চাল নামে বাজারজাতকরণের ক্ষেত্রে ব্যাপক গুরুত্ব দেওয়া হয়।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button