আন্তর্জাতিক

কার্ডিফে লিবারেল ডেমোক্রেটের প্রার্থী বাংলাদেশি

ব্রিটেনের রাজনীতিতে শুরু হয়েছে নানা নাটকীয়তা। ২০১৬ সালে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসার ব্যাপারে গণভোটে যে সম্মতি পাওয়া গিয়েছিল, তা বাস্তবায়নে বিলম্বকে কেন্দ্র করে একদিকে যেমন ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ব্রিটেনের সম্পর্কে টানা পোড়েন শুরু হয়েছে অন্যদিকে ব্রিটেনের অভ্যন্তরীণ রাজনীতিতেও দেখা দিয়েছে জটিলতা।

সম্প্রতি প্রতিটি রাজনৈতিক দল সমগ্র দেশজুড়ে এমপি প্রাথী চূড়ান্ত করা শুরু করেছে। এই ধারাবাহিকতায় যুক্তরাজ্যের কার্ডিফ সেন্ট্রাল আসন থেকে ডক্টর বাবলিন মল্লিককে লিবারেল ডেমোক্রেট (লিবডেম) পার্টি সংসদ নির্বাচনের জন্য সম্ভাবনাময় মনোনয়ন দিয়েছে। অ্যাডামসডাউন, পেন্টউইন, পেনিল্যান, সানকয়েড, রোথ এবং ক্যাথেস নিয়ে কার্ডিফ সেন্ট্রাল আসন গঠিন। এই আসনেই এমপি পদে নির্বাচনে অংশ নেবেন তিনি।

বাবলিন মল্লিক মৌলভীবাজার সদর উপজেলার ৬নং একাটুনা ইউনিয়নের কচুয়া গ্রামের রাজনীতিবিদ ও কমিউনিটি লিডার মোহাম্মদ ফিরুজের মেয়ে। তিনি ছোট বেলায় বাবার সাথে কার্ডিফে আসেন। কার্ডিফে নব প্রজন্মের মেধাবী মুখ বাবলিন। দুই ভাই এবং বোনের মাঝে তিসি সবার ছোট। তিনি বায়ো-ক্যামিসস্ট্রিতে মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন। পরে কার্ডিফ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রীও অর্জন করেন।

বাবালিন কার্ডিফ এলাকায় বাংলাদেশি কমিউনিটির মাঝে শেকড় নামে একটি বাংলা স্কুল প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করাসহ চ্যারিটেবল সংগঠন ও সাংস্কৃতিক অঙ্গণে এবং কমিউনিটির উন্নয়নে নিষ্টা ও নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

তিনি কার্ডিফ কাউন্টি কাউন্সিলের প্রথম বাঙালি ও মুসলিম মহিলা হিসেবে গত কাউন্সিল নির্বাচনে বিপুল ভোটে কার্ডিফ কাউন্টি কাউন্সিলার নির্বাচিত হয়েছেন।

এই ধারাবাহিকতায় লিবারেল ডেমোক্রেট (লিবডেম) ডক্টর বাবলিন মল্লিককে এমপি হিসাবে লড়াই করার জন্য যোগ্যতম মনে করেছেন। এশিয়ান কমিউনিটির পক্ষ থেকে বড় ধরনের সাহায্য পেতে পারে বলে মনে করেন।

লিবারেল ডেমোক্রেট (লিবডেম) পার্টির থেকে এমপি প্রার্থী ড. বাবলিন মল্লিক বাঙালি কমিউনিটির সবার সহযোগিতা কামনা করে বলেন, এবারকার নির্বাচন ব্রিটিশ রাজনীতির জন্য খুবই গুরুত্বপূর্ণ। আর এই আসনটিতে লিবারাল ডেমোক্রেট একটি শক্তিশালী ঘাটি হিসেবে পরিচিত। এই আসনে আমাদের দলের এমপি অ্যাসেম্বলি মেম্বার ও কাউন্সিলার হিসেবে অতীতে অনেকবার বিজয় লাভ করেছে। অতীতের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আমরা এশিয়ান মুসলিম ও বাঙালি ভোটারদের মন জয় করতে পারলে বিজয় নিশ্চিত।

কমিউনিটি সংগঠক ও রাজনীতিবিদ মোহাম্মদ মল্লিক মোসাদ্দিক তার স্ত্রী বাবলিন মল্লিক এর জন্য সবার নিকট দোয়া ও সহযোগিতা চেয়েছেন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button