আন্তর্জাতিক

কাশ্মীরে গ্রেনেড হামলা, নিহত ১

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের শ্রীনগরে হরি সিং হাই স্ট্রিটে গ্রেনেড হামলার ঘটনা ঘটেছে। আজ সোমবার এই ঘটনা ঘটে। এতে এক জন নিহত হয়েছেন। এছাড়াও গুরুতর আহত হয়েছেন ১৫ জন। এই ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা তৈরি হয়েছে। এরই মধ্যে পুরো ঘটনাস্থল ঘিরে ফেলেছে সেনাবাহিনী ও কাশ্মীর পুলিশ। জঙ্গিদের খোঁজে শুরু হয়েছে তল্লাশি অভিযান।

গোটা এলাকা চলছে তল্লাশি অভিযান। ভারতের সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, দুপুর ১টা ২০ মিনিট নাগাদ এই হামলা হয়। হামলার পরে ঘটনাস্থলে কড়া নিরাপত্তা বেষ্টনীর মধ্যে ঘিরে রাখা হয়েছে।

জম্মু ও কাশ্মীরে গত দশ দিনের মধ্যে এটি তৃতীয় গ্রেনেড হামলার ঘটনা যা ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে উপত্যকা জুড়ে। গত সপ্তাহেও সোপোরের একটি বাস স্ট্যান্ডে অপেক্ষা করা বেশ কয়েকজন সাধারণ নাগরিককে লক্ষ্য করে হামলা চালানো হলে সেই ঘটনায় আহত হন ১৫ জন।

২৬ অক্টোবর আরেকটি হামলায় কেঁপে ওঠে জম্মু ও কাশ্মীর। সিআরপিএফের একটি দল একটি গাড়িতে করে পরিদর্শনে বের হলে সেই গাড়ি লক্ষ্য করে গ্রেনেড ছোড়া হয়। ওই হামলায় আহত হন ছয় জন নিরাপত্তা কর্মী।

গত ৫ অগাস্ট রাষ্ট্রপতির আদেশের মাধ্যমে ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদে বলা বিশেষ মর্যাদাকে বাতিল করার পর থেকেই জম্মু ও কাশ্মীর থমথমে হয়ে রয়েছে। নিরাপত্তা কর্মীরা উচ্চ সতর্কতা অবলম্বন করতে এলাকায় কড়া দৃষ্টি রাখছেন। এরই মধ্যে গত ৩১ অক্টোবর রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল-জম্মু ও কাশ্মীর এবং লাদাখে আনুষ্ঠানিকভাবে বিভক্ত করা হয়।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button