আন্তর্জাতিক

‘কাশ্মীর নিয়ে ধোঁকাবাজি করছে বিজেপি’

আবারো উত্তপ্ত হয়ে উঠেছে জম্মু কাশ্মীর। নিয়ন্ত্রণ রেখায় পাক-ভারত সেনাদের মধ্যে ব্যাপক গুলিবিনিময়ের ঘটনায় এখন পর্যন্ত দুইজন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। আহত হয়েছে আরো অন্তত ছয় জন। সীমান্তে গুলির ঘটনায় পাকিস্তানে নিযুক্ত ভারতের উপ হাইকমিশনারকে তলব করেছে ইসলামাবাদ। এদিকে, ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী কাশ্মীর পরিস্থিতি স্বাভাবিক রয়েছে বলে দাবি করলেও উপত্যকাটি ঘুরে এসে কংগ্রেসের শীর্ষ নেতা নবী আজাদ জানালেন, কাশ্মীর নিয়ে সরকার যে ছবি দেখাচ্ছে তা ধোঁকাবাজি ছাড়া আর কিছুই নয়।

ভারতের দাবি, রোববারর টানা দ্বিতীয়দিনের মত অস্ত্রবিরতি লঙ্ঘন করে কাশ্মীরের পুঞ্চ জেলায় বিভিন্ন নিরাপত্তা চৌকি ও আবাসিক এলাকায় মর্টার হামলা চালায় পাকিস্তানি সেনারা। এতে ১২ বছরের এক কিশোরসহ বেশ কয়েকজন আহত হয় বলেও দাবি তাদের। পাল্টা অভিযোগ পাকিস্তানের। তাদের দাবি, ভারতীয় বাহিনী বিনা উস্কানিতে নিয়ন্ত্রণরেখার নাকওয়াল সেক্টরে মর্টার ট্যাংক থেকে গোলাবর্ষণ করে। এতে এক বৃদ্ধা ও কিশোর নিহত হয় বলে জানায় দেশটির আন্তঃবাহিনী জনসংযোগ অধিদফতর। তবে ভারতের হামলার জবাব দেয়ার কথা স্বীকার করে পাকিস্তান।

সীমান্তে ব্যাপক গোলাগুলির পর ইসলামাবাদে নিযুক্ত ভারতের উপ হাইকমিশনার গৌরব আহলুওয়ালিয়াকে তলব করেছে পাকিস্তান। দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়, ভারতের অস্ত্রবিরতি লঙ্ঘন অঞ্চলটির নিরাপত্তা ও শান্তির জন্য মারাত্মক হুমকি বলে ভারতকে সাফ জানিয়ে দেয়া হয়েছে।

এদিকে, কেন্দ্রীয় সরকার কাশ্মীর পরিস্থিতি স্বাভাবিক রয়েছে বলে দাবি করলেও অঞ্চলটি ঘুরে এসে রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী ও শীর্ষ কংগ্রেস নেতা গুলাম নবী আজাদ কাশ্মীরের মানুষের মানবেতর জীবনের ভয়াবহ বর্ণনা দিয়েছেন। তিনি বলেন, সরকার কাশ্মীর নিয়ে মিথ্যা কথা বলছে।

গণমাধ্যমগুলোও বলছে, বিশের মর্যাদা বাতিলের ২ মাস পরও কার্যত এখনো অবরুদ্ধ জম্মু কাশ্মীর। রাস্তাঘাট, দোকান-পাটের পাশাপাশি মোবাইল ও ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন থাকায় বন্দি হয়ে পড়েছে সেখানাকার বাসিন্দারা। এ অবস্থায় অবরোধ তুলে তাদের স্বাভাবিক জীবন ফিরিয়ে দেয়ার দাবি মানবাধিকার সংস্থাগুলোর।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button