আন্তর্জাতিক

গোলআলু ছুঁড়ে মার্কিন সেনাদের বিদায় দিল সিরিয়ার জনগণ

সম্প্রতি সিরিয়ায় কুর্দিদের বিরুদ্ধে তুরস্ক সামরিক অভিযান শুরু করার প্রেক্ষিতে ওই অঞ্চল থেকে সেনাদের প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র। এরপর সিরিয়ায় থাকা মার্কিন সেনাদের ইরাকে নেয়া হয়েছে।

সিরিয়া থেকে ইরাক সীমান্তের দিকে যাওয়ার সময় মার্কিন সেনাবহরে গোলআলু ছুঁড়ে মেরেছে সিরিয়ার জনগণ। মার্কিন সেনাদের থামিয়ে গাড়িগুলোতে আলু নিক্ষেপ করে তারা।

দখলদার বাহিনীর প্রতি সিরিয় জনগণের এমন ক্ষোভের বহিঃপ্রকাশের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

সিরিয়ায় দীর্ঘদিন ধরে অবৈধভাবে মার্কিন সেনা মোতায়েন থাকার কারণে সিরিয়ার জনগণের ভেতরে যে ক্ষোভ ও ঘৃণা তৈরি হয়েছিল গোলআলু ছুঁড়ে মারার মধ্যদিয়ে তারই বহিঃপ্রকাশ ঘটেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

জাতিসংঘ কিংবা সিরিয়ার কোন অনুমতি না নিয়েই যুক্তরাষ্ট্র যুদ্ধবিধ্বস্ত দেশটিতে দুই হাজারের বেশি সেনা মোতায়েন করেছিল।

সিরিয়ায় মোতায়েন থাকার সময় এসব সেনা আইএস বিরোধী সামরিক অভিযানের নামে সিরিয়ার সরকারি ও বেসরকারি স্থাপনা এবং সাধারণ জনগনের ওপর হামলা চালিয়েছে।

সোমবার ইরাক-সিরিয়া সীমান্তের সাহেলা ক্রসিং দিয়ে তারা ইরাকের উত্তরাঞ্চলীয় প্রদেশ দোহুকে প্রবেশ করেছেন।

রয়টার্সের ভিডিও ইমেজে মার্কিন পতাকাবাহী সাঁজোয়া যানকে সৈন্যদের নিয়ে ইরাকে প্রবেশ করতে দেখা গেছে। তারা সিরিয়া থেকে প্রত্যাহার করা মার্কিন সেনাদের অংশ বলে জানিয়েছে রয়টার্স।

রয়টার্সের এক আলোকচিত্র সাংবাদিক ওই সীমান্ত দিয়ে শতাধিক গাড়ি পার হতে দেখেছেন।

মার্কিন সেনারা সীমান্ত পার হয়ে ইরাকের স্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চলে প্রবেশ করেছে বলে এক ইরাকি কুর্দি নিরাপত্তা সূত্রও রয়টার্সকে জানিয়েছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button