দুর্যোগসারাদেশ

মাদারীপুরে কৃষকের পুকুরে বিষ প্রয়োগে মাছ নিধন

পূর্ব শত্রুতার জের ধরে মাদারীপুরের কালকিনি উপজেলায় মো. হান্নান হাওলাদার ওরফে হালান নামে এক কৃষকের পুকুরে বিষ প্রয়োগে বিভিন্ন প্রজাতির মাছ নিধন করেছে দুর্বৃত্তরা। এ ঘটনায় প্রায় তিন লাখ টাকার ক্ষতি সাধান হয়েছে বলে জানিয়েছেন ভুক্তভোগী ওই পরিবার।

শনিবার (২১ সেপ্টেম্বর) ভোররাতে উপজেলার বালিগ্রাম এলাকার পাথুড়িয়ারপার গ্রামে এ ঘটনা ঘটে। এ বিষয়ে থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন ভুক্তভোগী ওই কৃষক।

পুলিশ ও এলাকাবাসী জানায়, উপজেলার বালিগ্রাম এলাকার পাথুড়িয়ারপার গ্রামের কৃষক মো. জয়নাল হাওলাদারের ছেলে হালান হাওলাদার তার নিজ পুকুরে প্রায় পাঁচ লাখ টাকা ব্যয়ে রুই, কাতলা, তেলাপিয়া ও সিলভার কার্পসহ বিভিন্ন প্রজাতির মাছের চাষ করেন। কিছুদিন পরেই তিনি মাছগুলো বিক্রি করতেন। কিন্তু শনিবার ভোররাতে কে বা কারা তার পুকুরে বিষ প্রয়োগ করে। এতে পুকুরের সকল প্রজাতির সব মাছ মরে যায়।

ভুক্তভোগী কৃষক মো. হান্নান হাওলাদার ওরফে হালান অভিযোগ করে বলেন, ‘আমি মাছের চাষ করে তা দিয়ে সংসার চালাতাম। কিন্তু আমি এখন কী খেয়ে বাঁচব? আমি গরিব মানুষ আমাকে এমন ক্ষতিটা কে করল?’ এ সময় পুকুরে বিষ প্রয়োগে মাছ নিধনের ঘটনায় তার প্রায় তিন লাখ টাকার ক্ষতি হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

ঘটনার সত্যতা নিশ্চিত করে ডাসার থানার ওসি মো. গোলাম কিবরীয়া জানান, বিষ প্রয়োগে মাছ নিধনের ঘটনায় একটি লিখিত অভিযোগ পাওয়া গেছে। এ সময় ঘটনার তদন্তের জন্য ইতোমধ্যেই ঘটনাস্থলে পুলিশ প্রেরণ করা হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button