আন্তর্জাতিক

জেনোফোবিয়া হামলায় প্রায় ১৫০০ বিদেশী দক্ষিণ আফ্রিকা ছেড়েছে: জাতিসংঘ

দক্ষিণ আফ্রিকায় সাম্প্রতিক জেনোফোবিয়া হামলা বিভিন্ন দেশের কমপক্ষে ১৫০০ লোক দেশটি ছেড়ে নিজ দেশে পাড়ি দিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) জাতিসংঘের সদর দপ্তরে এমন তথ্য জানানো হয়। জাতিসংঘ এর আগে দেশটির বেকারত্ব ও দারিদ্রতার কারণে স্থানীয়রা বিদেশিদের ওপর আক্রমনাত্মক হামলার বিষয়ে নিন্দা জানিয়েছিলো এবং বলেছিল হামলায় জোহানসবার্গ এবং আশেপাশের এলাকায় কমপক্ষে ১২জন নিহত হয়েছেন।

জেনেভাতে ইউএনএইচসিআরের মুখপাত্র চার্লি ইয়্যাক্সলে সাংবাদিকদের বলেন, “কমপক্ষে ১,৫০০ বিদেশি নাগরিক, মূলত যারা রিফিউজি এবং এসাইলাম সিকার, তারা হামলায় তাদের বাড়িঘর ছেড়ে পালাতে বাধ্য হয়েছেন।”

গত দু’সপ্তাহ ধরে, জোহানসবার্গে হামলার মধ্যে প্রায় ৫০০ নাইজেরিয়ানকে প্রত্যাবাসন করা হয়েছে, যার মধ্যে অনেকের ব্যবসা প্রতিষ্ঠান ও সম্পত্তি দক্ষিণ আফ্রিকায় রয়েছে।

জাতিসংঘের মতে মোজাম্বিক, মালাউই ও জিম্বাবুয়ের প্রায় ৮০০ জন মানুষ ক্যাথলংয়ের কমিউনিটি সেন্টারে আশ্রয় নেয়ার পর তারা নিজ নিজ দেশে ফিরেছেন। আশ্রয় নেয়া মালাওয়ি নাগরিক ইয়াকসলি বলেছিলেন, ‘অনেকেই দক্ষিণ আফ্রিকাতে আর নিরাপদ বোধ করবেন না বলে দেশে ফিরে যেতে চান’।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক কমিটি ইউএনএইচসিআর শরণার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে সরকার ও অন্যান্য অংশীদারদের সঙ্গে কাজ করার জন্য দক্ষিণ আফ্রিকাতে তাদের কার্যক্রম এবং অপারেশনাল উপস্থিতি আরও জোরদার করছে।

দক্ষিণ আফ্রিকা মহাদেশের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি। অন্যান্য আফ্রিকান অভিবাসীদের জন্য এটি একটি প্রধান গন্তব্য। তবে প্রায়শই তারা স্থানীয়দের দ্বারা হামলার শিকার হয়ে থাকেন অথচ তারা বিদেশিদের কারণে চাকুরী পাচ্ছেন না বলে দোষ চাপিয়ে থাকেন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button