আন্তর্জাতিক

নাইজারে চলতি বছর জঙ্গি হামলায় নিহত ৪২০

নাইজারের পশ্চিমাঞ্চলে চলতি বছর জিহাদিদের বিভিন্ন হামলায় ৪২০ জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন এবং হাজার হাজার লোক তাদের ঘরবাড়ি ছেড়ে চলে গেছেন। বুধবার যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইট ওয়াচ (এইচআরডব্লিউ) এ তথ্য জানিয়েছে।
এ পর্যবেক্ষণ সংস্থার সদস্যদের নাইজার সফরের পর প্রাণহানির এ সংখ্যা প্রকাশ করা হলো। দেশটিতে ১১ দিনের সফর চলাকালে তারা সহিংসতার প্রত্যক্ষদর্শী, ধর্মীয় নেতা, স্থানীয় কর্তৃপক্ষ, বিদেশি কূটনীতিক ও নাইজেরীয় সক্রিয় কর্মীদের সাথে কথা বলে জিহাদি সহিংসতায় প্রাণহানির এমন তথ্য পান।
এইচআরডব্লিউ’র সাহেল পরিচালক কোরিন দুফকা বলেন, ‘সশস্ত্র ইসলামি গ্রুপ নাইজারের পশ্চিমাঞ্চলে বেসামরিক লোকজনের ওপর আরো সহিংসতা চালাতে পারে বলে ধারণা করা হচ্ছে।’
এইচআরডব্লিউ’র বিবৃতিতে বলা হয়, দেশটিতে ‘তারা হত্যাযজ্ঞ, লুটতরাজ ও আগুন সন্ত্রাস চালায়।’
এ মানবাধিকার সংস্থা আরো জানায়, ওই জিহাদি গ্রুপ নাইজারের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও চার্চ ধ্বংস এবং ইসলাম ধর্ম বিষয়ে তাদের কঠোর ব্যাখ্যার ওপর ভিত্তি করে বিভিন্ন বিধিনিষেধ আরোপ করে।
এইচআরডব্লিই চলতি বছরের জানুয়ারি ও জুলাইয়ের মাঝামাঝি সময়ে দেশটির পশ্চিমাঞ্চলীয় তিলাবারি ও তাহোয়া অঞ্চলের বিভিন্ন শহর ও গ্রামে নয়বার ব্যাপক হামলা চালানোর তথ্য পেয়েছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button