আন্তর্জাতিক

ন্যাটোর ‘ছায়া যুদ্ধ’ নিয়ে রুশ পররাষ্ট্রমন্ত্রীর হুঁশিয়ারি

ইউক্রেনকে অস্ত্র সহায়তা দিয়ে পশ্চিমা সামরিক জোট ন্যাটো মূলত রাশিয়ার সঙ্গে ‘ছায়া যুদ্ধে’ লিপ্ত হয়েছে বলে মন্তব্য করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। ন্যাটোর এমন পদক্ষেপকে সরাসরি চ্যালেঞ্জ হিসেবে দেখছে রাশিয়া।

দ্যা গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, ২৫ এপ্রিল রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত এক সাক্ষাৎকারে পশ্চিমাদের নতুন করে সতর্ক করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।

ল্যাভরভ বলেন, ইউক্রেন সংঘাত অবসানে কোনো চুক্তি সই করতে হলে তা মূলত নির্ভর করবে মাঠের সামরিক পরিস্থিতির ওপর।

তৃতীয় বিশ্ব যুদ্ধ ও বর্তমান পরিস্থিতির সঙ্গে ১৯৬২ সালে কিউবার ক্ষেপণাস্ত্র সংকটের তুলনা হয় কিনা জানতে চাওয়া হলে জবাবে ল্যাভরভ বলেন, পরমাণু যুদ্ধ এড়ানোর সর্বোচ্চ চেষ্টা করছে রাশিয়া।

ল্যাভরভ দাবি করেন, পশ্চিমাদের সরবরাহ করা অস্ত্রের কারণে এই সংঘাত অবসানের বদলে আরও দীর্ঘমেয়াদি লড়াইয়ে পরিণত হতে যাচ্ছে। ইউক্রেনকে জাভেলিন ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র, সাঁজোয়া যান ও অত্যাধুনিক ড্রোন সরবরাহ করা হচ্ছে বলেও জানান তিনি।

মার্কিন জয়েন্ট চিফস অফ স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি বলছেন, ইউক্রেন যুদ্ধের ফলাফলের জন্য পরের কয়েক সপ্তাহ খুব গুরুত্বপূর্ণ।

২৪ এপ্রিল মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন কিয়েভে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে সাক্ষাৎ করেছেন বলে নিশ্চিত করেছে ওয়াশিংটন। বৈঠকে ইউক্রেনকে আরো সাতশ’ মিলিয়ন ডলারের সহায়তা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। ১৯৪৫ সালের পর কোনো ইউরোপীয় দেশে এটাই প্রথম ও সবচেয়ে বড় আক্রমণ।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button