আন্তর্জাতিক

পশ্চিমবঙ্গসহ ভারতের ১০ রাজ্যে করোনার নতুন রূপ

ভারতে আবার করোনার সংক্রমণের হার বৃদ্ধিতে উদ্বেগ বেড়েছে। বিগত কয়েক দিন ধরে বিভিন্ন রাজ্যে দৈনিক সংক্রমণ লাফ দিয়ে বাড়ছে। এ নিয়ে দেশটির স্বাস্থ্য মহলের কর্মকর্তাদের উদ্বেগের মধ্যেই ইসরায়েলের এক বিজ্ঞানী জানিয়েছেন, পশ্চিমবঙ্গসহ ভারতের ১০টি রাজ্যে করোনাভাইরাসের নতুন রূপ বিএ.২.৭৫ ধরা পড়েছে।

ইসরায়েলের শেবা মেডিক্যাল সেন্টারের সেন্ট্রাল ভাইরোলজি ল্যাবরেটরিতে কর্মরত শে ফ্লেইশন টুইটারে লিখেছেন, ‘ভারতের ১০টি রাজ্য ও অন্য সাতটি দেশে ৮৫টি সিকোয়েন্স পাওয়া গিয়েছে।

তবে ভারতের বাইরে নয়া প্রজাতিতে সংক্রমণের খবর মেলেনি। ’

ইসরায়েলি বিজ্ঞানী আরও জানিয়েছেন, ২ জুলাই করোনার এই নতুন ধরনে মহারাষ্ট্রে সংক্রমিত হয়েছে ২৭ জন। পশ্চিমবঙ্গে আক্রান্তের সংখ্যা ১৩। দিল্লি, জম্মু, উত্তরপ্রদেশে এক জনের দেহে করোনার নতুন রূপটির হদিস পাওয়া গিয়েছে। হরিয়ানায় সংক্রমিত হয়েছে ছয়জন। হিমাচল প্রদেশে তিনজন। এছাড়া কর্নাটক, মধ্যপ্রদেশ ও তেলেঙ্গানায় কয়েকজন করে দেশে মোট ৬৯ জন সংক্রমিত হয়েছে।

করোনার এই নতুন আবার দাপট দেখাবে কিনা- এ প্রসঙ্গে ইসরায়েলের ওই বিজ্ঞানী বলেছেন, এখনই এ ব্যাপারে বলা যাবে না। তবে এই প্রজাতিকে ঘিরে উদ্বেগ রয়েছে। জিনোমিক ডেটা প্ল্যাটফর্ম ‘নেক্সটস্ট্রেনে’র দাবি, ভারত ছাড়াও আরও সাতটি দেশে এই নয়া প্রজাতির হদিস পাওয়া গিয়েছে।

এ প্রসঙ্গে এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের (আইসিএমআর) শীর্ষ বিজ্ঞানী সমীরণ পণ্ডা বলেছেন, ‘‘ভাইরাসের নতুন প্রজাতির সংক্রমণ ঘটবেই। ভাইরাসের রূপ বদল হতেই থাকে। এতে অস্বাভাবিকতা কিছু নেই। ’’

সূত্র: আনন্দবাজার পত্রিকা

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button