আন্তর্জাতিক

পাকিস্তানের যুদ্ধজাহাজ বানাচ্ছে তুরস্ক

পাকিস্তান ও তুরস্কের মধ্যে সম্পর্কের গভীরতা বাড়ছে। এই প্রেক্ষিতে পাকিস্তানের সামরিক বাহিনীর জন্য যুদ্ধজাহাজ তৈরি করা শুরু করেছে তুরস্ক। তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোয়ান গতকাল রবিবার এই  জাহাজ নির্মাণ কাজের উদ্বোধন করেছেন বলে জানা গেছে।

রবিবার জাহাজ নির্মাণ কাজের উদ্বোধন অনুষ্ঠানে তুর্কি প্রেসিডেন্ট বলেন, বিশ্বের যে দশটি দেশ জাহাজ নির্মাণ শিল্পে খুবই উন্নত তুরস্ক তার একটি।

জানা গেছে, ওই অনুষ্ঠানে তুরস্কের নৌবাহিনীর জন্য টিসিজি কিনালিয়াদা নামে একটি জাহাজের উদ্বোধন করা হয়। জাহাজটি এখন থেকে তুর্কি নৌ বাহিনীতে যুক্ত থাকবে।

অনুষ্ঠানে র্কি প্রেসিডেন্ট  বলেছেন, বন্ধুপ্রতিম পাকিস্তানের জন্য যে জাহাজ নির্মাণ শুরু হলো তা থেকে দেশটি উপকৃত হবে। ২০১৮ সালে পাকিস্তান নৌবাহিনী তুরস্কের কাছ থেকে চারটি জাহাজ কেনার জন্য চুক্তি সই করে।

প্রসঙ্গত সম্প্রতি কাশ্মীর ইস্যুতে ভারত এবং পাকিস্তানের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে পাকিস্তানের পাশে অবস্থান নিয়েছে তুরস্ক।
জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান কাশ্মীর ইস্যুতে বক্তব্য দিয়েছেন। ইমরানের এই বক্তব্য বিশ্বব্যাপী সমাদৃত হয়েছে। এই বক্তব্যকে সমর্থন জানিয়েছে তুরস্ক।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button