আন্তর্জাতিক

বাগদাদিকে তাড়া করা সেই কুকুরের ছবি প্রকাশ করলেন ট্রাম্প

আইএস প্রধান আবু বকর আল-বাগদাদিকে শেষ মুহূর্তে গোপন সুড়ঙ্গে তাড়া করা সেই কুকুরের ছবি সোমবার প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ খবর জানিয়েছে তুর্কি গণমাধ্যম ইয়েনি শাফাক।

কুকুরটির নাম প্রকাশ করা হয়নি। তবে খবরে বলা হয়েছে, কুকুরটি বুকে হালকা আঘাত পেলে তা সম্পূর্ণভাবে কাটিয়ে উঠতে পেরেছে।

সামাজিকমাধ্যম টুইটারে কালো বাদামি জার্মান শেফার্ড কুকুরের ছবি পোস্ট করেন ট্রাম্প।

এতে তিনি লিখেছেন, আমরা একটি বিস্ময়কর কুকুরের চিত্র প্রকাশ করছি (নাম প্রকাশ না করে), যা আইএস নেতা আবু বকর আল-বাগদাদিকে ধরতে ও হত্যা করতে দুর্দান্ত কাজ করেছিল।

রোববার হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, বিশেষ বাহিনীর হাতে একটি সুড়ঙ্গের শেষ প্রান্তে ধরা খাওয়ার পর আবু বকর আল-বাগদাদি আত্মঘাতী বিস্ফোরণ ঘটায়।

কিন্তু মার্কিন বাহিনী বাগদাদির কাছে গেলে তিনি নিজেকে হত্যা করেন এবং সঙ্গে থাকা শিশুদেরও বিস্ফোরণে উড়িয়ে দেন।

২০১১ সালে জঙ্গিগোষ্ঠী তালেবানের প্রধান ওসামা বিন লাদেনকে হত্যার পর আইএসের শীর্ষ নেতা বাগদাদিকে হত্যার দাবি করল যুক্তরাষ্ট্র।

এর আগে এদিন সকালের বিবৃতিতে ট্রাম্প বলেন, দৌঁড়ে পালিয়ে ইদলিব প্রদেশে একটি সুড়ঙ্গের শেষ প্রান্তে গিয়ে বাগদাদি নিহত হয়েছেন।

আইএসের এই নেতা প্রথমবারের মতো আলোচনায় আসেন ২০১৪ সালে। ওই সময় তিনি সিরিয়া এবং ইরাকের বিস্তৃত কিছু অঞ্চল নিয়ে ইসলামিক খিলাফত প্রতিষ্ঠার ঘোষণা দেন। তখন থেকে বিশ্বের বিভিন্ন প্রান্তে আইএসের হামলায় হাজার হাজার মানুষের প্রাণহানি ঘটে।

সিরিয়ার উত্তরাঞ্চল থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহারের ঘোষণা দেয়ার তিন সপ্তাহের মধ্যে বাগদাদিকে হত্যার দাবি করল ওয়াশিংটন। যুক্তরাষ্ট্র সৈন্য প্রত্যাহার করে নেয়ার পর সিরিয়ার উত্তরাঞ্চলীয় কুর্দি বিদ্রোহী অধ্যুষিত এলাকায় সৈন্য মোতায়েন করে তুরস্ক।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button