আন্তর্জাতিক

বাগদাদি হত্যা অভিযানের ভিডিও প্রকাশ করেছে পেন্টাগন

ইসলামিক স্টেট (আইএস) প্রধান আবু বকর আল-বাগদাদিকে ধরতে মার্কিন অভিযানের ভিডিও প্রকাশ করেছে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদর দপ্তর পেন্টাগন। ২৭ অক্টোবর ভোরে উত্তর-পশ্চিম সিরিয়ার ইদলিবে এ অভিযান পরিচালনা করেছিল মার্কিন সেনাবাহিনী। খবর বিবিসি’র।

পেন্টাগন প্রকাশিত ভিডিও ফুটেজটি ছিল অস্পষ্ট। ওই ফুটেজে দেখা গেছে, বাগদাদির আস্তানায় জঙ্গীদের ওপর গুলি ছুড়ছে মার্কিন সেনারা। ফলে জঙ্গীরা বাগদাদি যেখানে লুকিয়ে ছিল সেদিকে ছুটছে। এসময় বাগদাদি একটি টানেলে ঢুকে বোমা বিস্ফোরণ করে আত্মঘাতী হন। অভিযান শেষে বাগদাদির আস্তানাটি বোমা মেরে ধ্বংস করে দিয়েছে মার্কিন সেনারা।

মার্কিন কেন্দ্রীয় কমান্ডের প্রধান জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি এক সংবাদ সম্মেলনে জানান ‘দুই শিশুসন্তানসহ হামাগুড়ি দিয়ে একটি গর্তে ঢোকেন বাগদাদি। এরপর বোমা লাগানো পোশাক পরে আত্মঘাতী হন। এসময় তার সহযোগীরা বাইরেই ছিল। এ থেকেই আপনারা বুঝে নিতে পারেন, ব্যক্তি হিসেবে তিনি কেমন ছিলেন।’ যদিও আগে বলা হয়েছিল তিন সন্তানসহ মারা গেছেন বাগদাদি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছিলেন, মারা যাওয়ার আগে ফুঁপিয়ে কাঁদছিলেন বাগদাদি। তবে এব্যাপারটি নিশ্চিত করতে পারেনি কেনেথ ম্যাকেঞ্জি।

এ অভিযানের সময় যাতে কোনো বেসামরিক নাগরিক হতাহত না হন সেটা নিশ্চিত করতে সব ধরণের চেষ্টা করা হয়েছিল বলে দাবি করেছেন ম্যাকেঞ্জি।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button