আন্তর্জাতিক

বিক্ষোভের মুখে চিলির মন্ত্রিসভা বাতিল

বিক্ষোভের মুখে মন্ত্রিসভা বাতিল করে নতুনভাবে সরকার গঠনের সিদ্ধান্ত নিয়েছেন চিলির প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা। এ বিষয়ে দেশটির গণমাধ্যমে তিনি বলেন, ‘নতুন দাবি মোকাবিলায় মন্ত্রিসভা পুনর্গঠন করার জন্য আমি আমার সমস্ত মন্ত্রীকে নোটিশ দিয়েছি।’

তবে মন্ত্রিসভায় কতটুকু রদবদল হবে তা এখনো পরিষ্কার নয়। এর আগে শুক্রবার (২৫ অক্টোবর) সামাজিক ন্যায়বিচারের ডাকে দেশটির রাজধানী সান্তিয়াগোতে প্রায় দশ লাখ মানুষ জমায়েত হয়ে শান্তিপূর্ণ র‍্যালি বের করে। এ বিষয়ে দেশটির প্রেসিডেন্ট জানান, তিনি রাস্তা থেকে আন্দোলনকারীদের দাবি শুনেছেন।

তিনি বলেন, ‘আমরা এখন নতুন এক বাস্তবতায় আছি। চিলি এক সপ্তাহ আগে যা ছিল তার থেকে এখন অনেক আলাদা।’

এছাড়া এক সপ্তাহ আগে চিলির বিভিন্ন শহরে যে কারফিউ জারি করা হয়েছে, তা প্রত্যাহার করা হয়েছে বলেও জানান তিনি।

এর আগে, দাঙ্গা এবং লুটপাট থামাতে দেশটিতে সামরিক বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়। সপ্তাহব্যাপী এই বিক্ষোভে প্রায় ১৭ জন নিহত হয়েছে। এছাড়া আরও শতাধিক আহত হয়েছে বলে জানা যায়।

শুক্রবারের র‍্যালি সম্পর্কে সান্তিয়াগোর গভর্নর কারলা বলেন, ‘যত মানুষ বিক্ষোভে অংশ নিয়েছে, তা দেশটির মূল জনসংখ্যার ৫ শতাংশ।’ টুইট বার্তায় তিনি বলেন, ‘এই বিক্ষোভ নতুন এক চিলি গঠন করার স্বপ্ন স্বরূপ।’

উল্লেখ্য, মেট্রো রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে রাস্তায় নামে চিলির জনগণ। ভাড়া কমানো হলেও আন্দোলন চালিয়ে যায় তারা। অর্থনৈতিক সংস্কার, নাগরিক সুবিধা ও নৈতিক সরকার ব্যবস্থার দাবিতে আন্দোলন করছে বলে দাবি তাদের। এমনকি তারা দেশটির প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরার পদত্যাগ দাবি করেন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button