আন্তর্জাতিক

ব্রিটিশ বিমানবাহী রণতরীতে মার্কিন যুদ্ধবিমানের সফল অবতরণ

আমেরিকার তৈরি সুপারসনিক স্টিলথ যুদ্ধবিমান ‘এফ-৩৫’ সর্বাধুনিক ব্রিটিশ বিমানবাহী রণতরী এইচএমএস কুইন এলিজাবেথের রানওয়েতে ভার্টিক্যাল টেক অফ অ্যান্ড ল্যান্ডিং মহড়া চালিয়েছে। এই বিমানবাহী রণতরীতে বিশ্বের সর্বাধিক উন্নত এই যুদ্ধবিমানের এটাই এ ধরনের প্রথম মহড়া।

রবিবার প্রথমবারের মতো এই মাল্টি-রোল অ্যাডভান্সড এয়ারক্রাফ্টের এমন ছবি প্রকাশ করা হয়। যেখানে ৬৫ হাজার টন ওজন বহনে সক্ষম রণতরীতে স্টিলথ যুদ্ধবিমানগুলোকে অবতরণ এবং উড্ডয়ন করছে দেখা গেছে।

এ ব্যাপারে ব্রিটিশ সংবাদমাধ্যম বলছে, গত বছরে মার্কিন সামরিক যুদ্ধবিমানগুলো যেসব সফল পরীক্ষা চালিয়েছিল সেসবের অনুসরণেই এই মহড়া। এর আগে কিছুটা অস্পষ্ট ছিল সংক্ষিপ্ত পরিসরে এ ধরনের অবতরণ বা উড্ডয়ন আদৌ সম্ভব হবে কিনা। পরে গতবছর বিমানবাহী রণতরীতে এ ধরনের অবতরণ-উড্ডয়নে এই জেটের সফল পরীক্ষা চালায় যুক্তরাষ্ট্র। তখন তারা ১১ সপ্তাহের একটি পিরিয়ডে জেটটিকে ৫০০ বার এ ধরনের অনুশীলন চালায়। এবার সে পথে হাঁটছে যুক্তরাজ্য।

এদিকে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বিশ্বের সবচেয়ে উন্নত এফ-৩৫ লাইটনিং জেটগুলো উত্তর আমেরিকার পূর্ব উপকূলে কঠোর মিশন পরিকল্পনার অভিজ্ঞতা অর্জন এবং রণতরীতে অবতরণ ও উড্ডয়নের অনুশীলন কয়েকদিন ধরে চলবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button