আন্তর্জাতিক

মার্কিন বিমানবাহিনীর রহস্যময় রকেট মিশন

আমেরিকান বিমানবাহিনী ‘অ্যাটলাস ভি’ নামের একটি রকেট সফলভাবে উৎক্ষেপণ করেছে। এই রকেটে করে এক্স-৩৭-বি নামে একটি মহাকাশযান পাঠানো হয় এক গোপন মিশনে। মহাকাশ কেন্দ্র কেপ ক্যানাভেরল থেকে রোববার এই রকেট ছাড়া হয়। শনিবারই এটি উৎক্ষেপণের পরিকল্পনা ছিল, কিন্তু খারাপ আবহাওয়ায় সেটা এক দিন পিছিয়ে যায়। খবর বিবিসির।
মহাকাশযানটি ‘অরবিটাল টেস্ট ভেহিক্যাল’ নামেও পরিচিত, যেটি কক্ষপথে একটি উপগ্রহ ছাড়বে। এছাড়া বিচ্ছুরণ শক্তিসংক্রান্ত প্রযুক্তি নিয়ে পরীক্ষা চালাবে। এটি মহাকাশে এই বিমানের ষষ্ঠ মিশন।
এই মিশন করোনা ভাইরাস মহামারি যাদের ওপর প্রভাব ফেলেছে এবং এই মহামারি সামাল দিতে যারা সামনের সারিতে থেকে কাজ করছেন তাদের উৎসর্গ করা হয়েছে। রকেটের গায়ে এই মর্মে একটি বার্তা লেখা হয়েছে এবং তাতে আরো লেখা হয়েছে ‘শক্তিশালী আমেরিকা’।
এক্স-৩৭-বি মার্কিন গোয়েন্দা বিভাগের গোপন কর্মসূচি। অ্যাটলাস রকেট পরিচালনার কাজ করে যে সংস্থা ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্স তাদের বলা হয়েছে এই যাত্রার বিবরণসংক্রান্ত কোনো ওয়েবকাস্ট একটা নির্দিষ্ট সময়ের পর বন্ধ করে দিতে হবে।
পেন্টাগন এই মহাকাশযানের মিশন এবং যানটির সক্ষমতা অর্থাৎ এটি কী করতে পারে, সেই সম্পর্কে খুবই কম তথ্য প্রকাশ করেছে। তবে এ মাসের গোড়ার দিকে বিমানবাহিনীবিষয়ক মন্ত্রী বারবারা ব্যারেট বলেছিলেন, এক্স-৩৭-বি মিশন এমন কিছু পরীক্ষা-নিরীক্ষা চালাবে, যা আগের কোনো মিশনে কখনো চালানো হয়নি। জানা গেছে যে মহাকাশযানটির ভেতরে বীজ ও অন্যান্য জিনিসের ওপর তেজস্ক্রিয়তার প্রভাব পরীক্ষা করে দেখা হবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button