আন্তর্জাতিক

সুদানে প্রতিদ্বন্দ্বীদের মধ্যে সংঘর্ষে নিহত ১৬, জরুরি অবস্থা জারি

উত্তর আফ্রিকার দেশ সুদানের পূর্বাঞ্চলীয় একটি রাজ্যে আদিবাসী গোষ্ঠীদের মধ্যে ব্যাপক সংঘর্ষ ছড়িয়ে পড়েছে। এতে এখন পর্যন্ত অন্তত ১৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। যে কারণে পরিস্থিতি নিয়ন্ত্রণে গত রবিবার (২৫ আগস্ট) থেকে জরুরি অবস্থা জারি করেছে প্রশাসন।

ফরাসি বার্তা সংস্থা ‘এএফপি’র প্রতিবেদনে জানানো হয়, গত বুধবার (২১ আগস্ট) দেশটির রেড সি রাজ্যের রাজধানী পোর্ট সুদানে আদিবাসী গোষ্ঠী বনি আমের এবং নুবার মধ্যে ব্যাপক সংঘর্ষের শুরু হয়। পরবর্তীতে অঞ্চলটিতে জরুরি অবস্থা জারির মাধ্যমে বিষয়টি তদন্তের নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

এ দিকে সুদান পুলিশের দাবি, এবারের সংঘর্ষে পোর্ট সুদানে কমপক্ষে ১৬ জন নিহতসহ বেশ কিছু লোক আহতের খবর পাওয়া গেছে। পরবর্তীতে সংঘর্ষের আকার আরও বড় হওয়ার আশঙ্কায় অঞ্চলটিতে নিরাপত্তা বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়। তবে ঠিক কী কারণে এ গোষ্ঠীগুলোর মধ্যে সংঘর্ষ ছড়িয়ে পড়েছে, তা এখনো জানা যায়নি।

সোমবার (২৬ আগস্ট) দেশটির অন্তর্বর্তীকালীন ক্ষমতাসীন কমিটির প্রধান এক বিবৃতিতে বলেন, ‘কার্যকরী পরিষদ এরই মধ্যে রেড সির শাসক ও নিরাপত্তা বাহিনীর প্রধানকে তাদের দায়িত্ব থেকে অব্যাহতি প্রদানের সিদ্ধান্ত নিয়েছে।’

অপর দিকে সুদানের নিরাপত্তা পরিষদ রেড সি রাজ্যে জরুরি অবস্থা কার্যকর এবং বিষয়টি নিয়ে একটি বিস্তর তদন্তের জন্য কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন।

বিশ্লেষকদের মতে, সুদানের বিভিন্ন অঞ্চলে বিশেষ করে দেশটির পশ্চিমের দারফুর অঞ্চলে আদিবাসী গোষ্ঠীর মধ্যে প্রায়ই এমন সংঘর্ষ ঘটে বলে জানা যায়।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button