বিজ্ঞান ও প্রযুক্তি

গুগল ম্যাপসে আসছে ‘ইনকগনিটো মোড’

গুগল ম্যাপসে যেকোনও সময় চলে আসতে পারে নতুন ফিচার ‘ইনকগনিটো মোড’। প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট জানিয়েছে, ইতোমধ্যে ম্যাপস প্রিভিউ গ্রুপে নতুন ইনকগনিটো মোড যোগ করেছে সার্চ জায়ান্ট খ্যাত এই প্রতিষ্ঠানটি। ফিচারটির ব্যাপারে অবশ্য আগেই জানিয়েছে গুগল। বছরের শুরুতে নিজেদের আই/ও সম্মেলনে ম্যাপসের জন্য এই ফিচারটি আনার ব্যাপারে প্রতিশ্রুতি দিয়েছিল প্রতিষ্ঠানটি।

ইনকগনিটো মোডে গুগল ম্যাপস ব্যবহার করলে তা ব্যবহারকারীর গুগল অ্যাকাউন্টের হিস্ট্রিতে থাকবে না। পুরো ফিচারটিই কাজ করবে অনেকটা গুগল ক্রোমের ইনকগনিটো মোডের মতো। এনগ্যাজেটের বরাতে জানা গেছে, ম্যাপস প্রিভিউ’র পরীক্ষকদের এ বিষয়ে মেইল পাঠিয়েছে গুগল। ওই মেইলে বলা হয়েছে, ‘নিজের লোকেশন বা সার্চ গুগল অ্যাকাউন্টে সেভ হওয়া থেকে বিরতে রাখতে ইনকগনিটো মোড ব্যবহার করুন।’

জানা গেছে, গুগল ম্যাপসে ইনকগনিটো মোড চালু করার জন্য নিজের প্রোফাইল ফটোতে ট্যাপ করতে হবে এবং সেখান থেকে এই মোড সিলেক্ট করে দিতে হবে। ইনকগনিটো মোড অন হলে স্ক্রিনে একটি ব্ল্যাক বার ভেসে উঠবে, সেখানে লেখা থাকবে ‘ইনকগনিটো মোড ইজ অন’। আপাতত পরীক্ষাধীন থাকলেও, খুব শিগগিরই ম্যাপে যোগ হতে যাচ্ছে ফিচারটি।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button