বিজ্ঞান ও প্রযুক্তি

১০০ কোটি ডিভাইসে সাইবার হামলা

ভারতে প্রতি ১৪ মিনিটে একটি কম্পিউটার সাইবার হামলার শিকার হয়। গ্রাহকের অজান্তে কম্পিউটার-মোবাইলে আক্রমণ করছে বিভিন্ন ধরনের ম্যালওয়্যার। এভাবে গ্রাহকদের গোপন তথ্য সহজে হাতিয়ে নিচ্ছে সাইবার হামলাকারীরা।

সম্প্রতি ভারতীয় সাইবার নিরাপত্তা গবেষণা ও সফটওয়্যার প্রতিষ্ঠান কুইক হিল এক রিপোর্টে জানিয়েছে, এ বছর ভারতে অনেক সাইবার হামলা হয়েছে। এর মধ্যে অন্যতম মুম্বাই, দিল্লি, ব্যাঙ্গালুরু ও কলকাতা। এই চার শহরে সবচেয়ে বেশি সাইবার হামলা হয়েছে বলে জানিয়েছে ওই প্রতিষ্ঠান। রিপোর্টে আরও বলা হয়েছে সাইবার হামলা যারা করে তাদের মূল লক্ষ্য থাকে মহারাষ্ট্র, দিল্লি ও পশ্চিম বঙ্গকে টার্গেট করা।

রিপোর্ট অনুযায়ী, সবচেয়ে বেশি সাইবার হামলা হয় উইন্ডোজ ও অ্যান্ড্রয়েড ডিভাইসে। উইন্ডোজ ডিভাইসের ক্ষেত্রে গত এক বছরে প্রায় ১০০ কোটি সাইবার হামলার রিপোর্ট নথিভূক্ত করা হয়েছে। এ হিসাবে বলা যায়, প্রতি মিনিটে ১ হাজার ৮৫২টি উইন্ডোজ ডিভাইস হামলার শিকার হয়। কুইক হিল’র দাবি, নকল বা পাইরেটেড সফটওয়্যার ইনস্টল করার সময় সবচেয়ে বেশি ভাইরাস আক্রমণ করে। এক্ষেত্রে বেশিরভাগ সময় যে ম্যালওয়্যার আক্রমণ করে তা হলো ট্রোজান। রিপোর্টে আরও দাবি করা হয়, ইন্টারনেটে সফটওয়্যার রয়েছে যারা নিজেদের ১০০ শতাংশ নিরাপদ দাবি করে। কিন্তু বাস্তবে তা নয়।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button