লিড নিউজ

চীনে প্রাথমিক স্কুল খোলার পর সংক্রমণ বাড়ছে

চীনের ফুজিয়ান প্রদেশে প্রাথমিক স্কুল খুলে দেওয়ার পর করোনাভাইরাস সংক্রমণ বাড়ছে। প্রাথমিক খবরে বলা হয়েছে, এক শিক্ষার্থীর বাবা গত সপ্তাহে কোভিড পজিটিভ হন। তার মাধ্যমেই সংক্রমণ ছড়িয়েছে বলে ধারণা করা হচ্ছে।

বিবিসি জানায়, ফুজিয়ান কর্তৃপক্ষ সেখানকার সব শিক্ষার্থী ও শিক্ষককে এক সপ্তাহের মধ্যে কোভিড পরীক্ষার নির্দেশ দিয়েছে। ৪ দিনের মধ্যে ফুজিয়ানে ১০০ জনের বেশি মানুষ কোভিড আক্রান্ত হয়েছে।

চীনে হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ ছড়ানোর পর এর বিস্তারে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছিল নানজিং। সেখানে চীন সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় একমাস আগে।

এখন ফুজিয়ান প্রদেশের পুতিয়ান শহরেও সংক্রমণ ছড়াচ্ছে। এ শহরে প্রায় ৩০ লাখ মানুষের বাস। উহান ও নানজিংয়ের মতো পুতিয়ানও ক্ষতিগ্রস্ত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

যে শিশুটির বাবা কোভিড আক্রান্ত হয়েছেন তিনি ৩৮ দিন আগে ৪ অগাস্টে সিঙ্গাপুর থেকে ফিরেছেন। ১০ সেপ্টেম্বর কোভিড পরীক্ষায় তার করোনাভাইরাস পজিটিভ ফল আসে। যদিও সিঙ্গাপুর থেকে ফেরার পর তিনি ২১ দিন কোয়ারেন্টিনে ছিলেন।

চীনের পত্রিকা গ্লোবাল টাইমস জানিয়েছে, কোয়ারেন্টিনে থাকার সময় তার কোভিড পরীক্ষা করা হয়েছে বেশ কয়েকবার। সব পরীক্ষাতেই ফল নেগেটিভ ছিল। তাই তিনি সিঙ্গাপুর থেকে কোভিড আক্রান্ত হয়ে ফিরেছিলেন কি না তা পরিষ্কার নয়।

পুতিয়ানে এরই মধ্যে কঠোর পদক্ষেপ নিয়েছে কর্তৃপক্ষ। সেখানকার সব স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। তাছাড়া, পুতিয়ানবাসীর চলাচলেও কড়াকড়ি আরোপ করা হয়েছে। পুতিয়ানের বাইরে কেউ যেতে চাইলে তাকে কোভিড নেগেটিভ সনদ দেখাতে হবে।

এজন্য ৪৮ ঘণ্টার মধ্যে কোভিড পরীক্ষা করাতে হবে। তাছাড়া, পুতিয়ানের সিনেমা হল, জাদুঘর ও গ্রন্থাগার বন্ধ করে দেওয়া হয়েছে এবং রেস্তোরাঁ খোলা রাখার সময়ও কমানো হয়েছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button