লিড নিউজ

দেশে শিশুসহ আরও ৩ করোনা আক্রান্ত রোগী শনাক্ত: আইইডিসিআর

দেশে আরও নতুন তিনজন করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। তিনজনের মধ্যে দুজন শিশু, একজন নারী। এই নিয়ে এ পর্যন্ত ৮ জন বাংলাদেশিকে করোনাভাইরাসে আক্রান্ত পাওয়া গেছে। অপরদিকে ইউরোপের সব দেশ থেকে বাংলাদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ডা. ফ্লোরা জানান, গত ২৪ ঘণ্টায় আরও ১০ জনের নমুনা শনাক্ত করা হয়েছে।  এদের মধ্যে তিনজনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।  অর্থাৎ দেশে নতুন করে আরও তিন জন করোনায় আক্রান্ত হয়েছেন।  এদের মধ্যে একজন আগে অসুস্থ হওয়া পরিবারের সদস্য।  নতুন আক্রান্তের দুজন লোকাল (প্রবাসী নন)।

আইইডিসিআর পরিচালক বলেন, ভাইরাসের লোকাল ট্রান্সমিশন হচ্ছে।  যে কারণে একটি উপজেলার সব শিক্ষা প্রতিষ্ঠান, সভা-সমাবেশ ও সমাগম বন্ধের জন্য স্থানীয় প্রশাসনকে বলা হয়েছে।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়ে বৈশ্বিক মহামারিতে রূপ নেয়া করোনাভাইরাস বাংলাদেশে শনাক্ত হয়েছে গত ৮ মার্চ। সেদিন তিন জন করোনায় আক্রান্ত হওয়ার তথ্য জানায় সরকারের আইইডিসিআর।  পরে আরও দুজন করোনায় আক্রান্ত হওয়ার কথা জানায় সরকার।  এদের মধ্যে তিনজন সুস্থ হয়ে উঠেছেন, যাদের দুজন বাড়ি ফিরে গেছেন।  সবশেষ আরও তিনজন আক্রান্ত হওয়ার তথ্য জানা গেল।

এদিকে বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছেই।  এখন পর্যন্ত ১ লাখ ৬৯ হাজার ৫৫২ জন এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়েছে।  ৬ হাজার ৫১৬ জনের প্রাণ কেড়েছে করোনা।  এছাড়া ৭৭ হাজার ৭৫৩ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে।

এখন পর্যন্ত ১৫৭টি দেশ ও অঞ্চলে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে।  শুধুমাত্র চীনেই এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৮৬০ এবং সেখানে মারা গেছেন ৩ হাজার ২১৩ জন।

তিনি বলেন, আগের ৫ জনের মধ্যে ২ জন পুরুষ, একজন নারী ও ২ জন শিশু রয়েছে। বিদেশ থেকে কেউ এলে তার পরিবার বা আত্মীয়র সাথে যোগাযোগ বন্ধ রাখবেন এবং আগত ব্যক্তিকে হোম কোয়ারেন্টিন রাখতে হবে।শনাক্ত উপজেলাকে সবরকম নিরাপদ রাখতে স্থানীয় প্রশাসনকে গণসমাবেশ ও মসজিদে না যাওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। এছাড়া যে কোনো পরামর্শে হটলাইনে যোগাযোগ এবং সংক্রমণ ঠেকাতে সাবান দিয়ে হাত ধোয়াসহ পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার পরামর্শ দেন তিনি। পাশাপাশি গণজমায়েত ও সমাবেশ নিষিদ্ধ করারও আহ্বান জানানো হয়।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button