রাজশাহী বিভাগসারাদেশ

টিএমএসএস এর ফাইবার প্রোডাক্টশন প্লান্টের উদ্বোধন

স্টাফ রিপোর্টারঃ টিএমএসএস এর সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রোজেক্ট (এসইপি) প্রকল্পের ফাইবার প্রোডাক্টশন প্লান্টের উদ্বোধন করা হয়েছে।

বগুড়ার শিবগঞ্জ উপজেলার অর্জনপুর গ্রামে টিএমএসএস এসইপি প্রকল্পের আওতায় মেসার্স বকুল ফাইবার এন্ড ভার্মি কম্পোষ্ট প্লান্টসে কলাগাছ ধেকে ফাইবার উৎপাদন করা হচ্ছে।

শনিবার বগুড়ার শিবগঞ্জ উপজেলার অর্জনপুর গ্রামে মেসার্স বকুল ফাইবার এন্ড ভার্মি কম্পোষ্ট প্লান্টসের উদ্বোধন করেন প্রধান অতিথি পল্লী কর্ম-সহায়ক ফাউেন্ডেশন (পিকেএসএফ) এর পরিচালক ড. ফজলে রাব্বি ছাদেক আহমাদ। আরও বক্তব্য রাখেন টিএমএসএস এর উপ-নির্বাহী পরিচালক-৩ মোঃ সোহরাব আলী খাঁন, পরিচালক মোহাম্মদ আলী মিঠু, শিবগঞ্জ উপজেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক কৃষিবিদ মোঃ শাহিনুল আলম, শিবগঞ্জ পৌরসভার কাউন্সিলর আবুল কালাম আজাদ, মেসার্স বকুল ফাইবার এন্ড ভার্মি কম্পোষ্ট প্লান্টসের স্বতাধিকারী মোঃ বকুল হোসেন প্রমূখ। অনুষ্ঠান পরিচালনা করেন টিএমএসএস এর সিনিয়র সহকারী পরিচালক মোহাম্মদ আব্দুল কুদ্দুস। সভায় বক্তারা বলেন মেসার্স বকুল ফাইবার এন্ড ভার্মি কম্পোষ্ট প্লান্ট কোং এলাকার কলাচাষীদের পরিত্যক্ত কলাগাছ কাজে লাগিয়ে তা থেকে ফাইবার তৈরীর মাধ্যমে পরিবেশ বান্ধব ভ্যানিটি ব্যাগ, শো পিছসহ অন্যান্য হস্তশিল্প পণ্য তৈরী করে তা দেশ বিদেশে রপ্তানী করে বৈদেশিক মুদ্্রা অর্জন করা সম্ভব হবে। শিবগঞ্জ উপজেলা উত্তর বঙ্গের একটি কলার হাব তাই এখানে এই জাতীয় শিল্পের অপার সম্ভাবনা রয়েছে যা টিএমএসএস তাদের সুবিধাভোগীদেরকে এই জাতীয় শিল্প উদ্যোক্তাকে উদ্বুদ্ধ করে প্রযুক্তি ও পুজিঁ উভয় ধরণের সহায়তার মাধ্যমে পরিবেশ বান্ধব টেকসই ব্যবসা উন্নয়নে কাজ করে যাচ্ছেন। অত্র এলাকার কলাচাষীগণ কলার বাগান হতে কলা কাটার পর কৃষকরা কলা গাছ নিয়ে চিন্তায় পড়ে যেত সঠিক রক্ষণাবেক্ষনের অভাবে এসব কলা গাছ পঁচে পরিবেশ দুষণ হতো এই প্রকল্পের মাধ্যমে এখন পরিবেশ বান্ধবভাবে কলাগাছ থেকে ফাইবার তৈরী করে একদিকে যেমন আয় করা যাবে অন্যদিকে পরিবেশ দুষণও রোধ হবে। বক্তারা আরও বলেন কলাগাছ নিয়ে কৃষকদের আর চিন্তার কোন কারন নেই পরিত্যক্ত কলাগাছ বিভিন্ন ফাইবার তৈরীর কারখানায় বিক্রী করতে পারবে। এসব কলাগাছ থেকে শুধু ফাইবার নয় ফাইবার তৈরী করার পর অবশিষ্ট বর্জ্য দিয়ে ভার্মি কমোষ্ট তৈরী করা হবে। এতে করে পরিবেশ বান্ধবভাবে পরিত্যক্ত কলাগাছ কাজে লাগবে এবং মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। উল্লেখ্য যে, পল্লী কর্ম-সহায়ক ফাউেন্ডেশন (পিকেএসএফ) এর আর্থিক সহায়তায় টিএমএসএস সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রোজেক্ট (এসইপি) প্রকল্প বাস্তবায়ন করে আসছেন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button