সারাদেশ

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসে বগুড়ায় শোভাযাত্রা

কণিকা ডেস্ক :

বগুড়ায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ‘নিয়ম মেনে অবকাঠামো গড়ি, জীবন ও সম্পদের ঝুঁকি হ্রাস করি’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বগুড়া জেলা প্রশাসনের আয়োজনে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। রবিবার সকাল সাড়ে ৯ টায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে র‌্যালি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে জেলা প্রশাসক কার্যালয় চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বগুড়া জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ।

র‌্যালি ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) উজ্জল কুমার ঘোষ। সদর উপজেলা নির্বাহি কর্মকর্তা আজিজুর রহমান, জেলা ত্রান ও পূনর্বাসন কর্মকর্তা আজাহার আলী মন্ডল, বগুড়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সহকারি পরিচালক আনিসুর রহমান, সি: ষ্টেশন অফিসার বজলুর রশিদ, সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রিয়াজুল ইসলাম। আলোচনা সভায় বগুড়া জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ বলেন, দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ রোল মডেল। দুর্যোগে মানুষের জীবন ও সম্পদহানি কমিয়ে আনার লক্ষ্যে বর্তমান সরকার কাজ করছে। দুর্যোগ প্রশমনে সাধারণ মানুষের মাঝে সচেতনতা বাড়াতে হবে। দুর্যোগ আসার পূর্বেই আমাদের প্রস্তুতি গ্রহণ করতে হবে। এতে দুর্যোগে সম্পদের ক্ষয়ক্ষতি কমানো সম্ভব। নিয়ম মেনে অবকাঠামো না করার কারণে বিল্ডিংগুলোতে অগ্নিকান্ডে ও দূর্যোগে অনেক হতাহতসহ ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। তাই নিয়ম মেনে অবকাঠামো তৈরি করতে হবে।

তিনি বগুড়ায় বিল্ডিং নির্মাণসহ যেকোন অবকাঠামো নির্মাণে নিয়ম মেনে কাজ করার আহ্বান জানান। এর আগে দিবসটি উপলক্ষে গত ৩ অক্টোবর বিয়াম মডেল স্কুল এন্ড কলেজ মাঠে বগুড়া ফায়ার সার্ভিস ভূমিকম্প ও অগ্নিকাণ্ডে করণীয় বিষয়ক মহড়া প্রদর্শন করে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button