সারাদেশ

আয়রন ব্রীজ ভেঙ্গে ১৫ গ্রামের মানুষ ভোগান্তিতে

পটুয়াখালী প্রতিনিধি: পটুয়াখালীর কলাপাড়ার লতাচাপলী ইউনিয়নের খাপড়াভাঙ্গা নদীর উপর জরার্জীন আয়রণ ব্রীজটি ভেঙ্গে পড়েছে। গত বুধবার রাতে নদীতে জোয়ারের চাপ বেশী থাকায় ভেঙ্গে যায় উপজেলার লক্ষীবাজার সংলগ্ন এ ব্রীজটি। ফলে অন্তত: ১৫টি গ্রামের কয়েক হাজার মানুষের যাতায়াতে চরম ভোগান্তির সৃষ্টি হয়েছে।

জানা গেছে, ২০০৮-২০০৯ অর্থ বছরে বরকতিয়া ও লক্ষীবাজারের মধ্যস্থানে খাপড়াভাঙ্গা নদীর উপর এ আয়রণ সেতুটি নির্মাণ করা হয়। এলাকায় এটি খাপড়াভাঙ্গার ব্রীজ নামে পরিচিত। প্রায় দুই বছর আগে থেকেই সেতুটির বরকতিয়া অংশের স্লাবগুলো নাজুক হয়ে পড়ে। ব্রীজটির লোহার কাঠামোতে মরিচা ধরে ভেঙ্গে একদিকে কাঁত হয়ে যায়। সেতুটিতে দূর্ঘটনা যাতে না ঘটে,সে জন্য স্থানীয়রা সেতুর লক্ষীবাজার অংশে কাঠের বেড়া দিয়ে আটকে দেয়। এমনকি , সেতুর উপর গাছ রেখে সকল যান চলাচল বন্ধ করে দেয়া হয়। এরপরেও ঝূঁকি নিয়ে ধুলাসার, ডালবুগঞ্জ ও মহিপুর ইউনিয়নের মানুষ সেতুর উপর দিয়ে চলাচল করতো। এ সেতু ভেঙ্গে পড়ায় ওইসব এলাকার মানুষের যাতায়াত বন্ধ হওয়ার উপক্রম হয়েছে । অতি দ্রুত ব্রীজটি নির্মান কিংবা সংস্কার করা না হলে সবচেয়ে বেশি বিপাকে পড়বে স্কুল কলেজের শিক্ষার্থীরা । ওই ব্রীজটি দিয়ে খানাবাদ ডিগ্রী কলেজ ও ফাতেমা হাই মাধ্যমিক বিদ্যালয়সহ পাঁচটি শিক্ষা প্রতিষ্ঠানের সহ¯্রাধিক শিক্ষার্থীরা যাতায়াত করে। বিদ্যালয় খোলার আগে ব্যবস্থা না হলে অনেক শিক্ষার্থীর বিদ্যালয়ে যাওয়া বন্ধ হয়ে যাবে।

লক্ষী বাজারের ব্যবসায়ী রবীন কর্মকার জানান, বুধবার রাতে বিকট শব্দে সেতুটি ভেঙ্গে নদীতে পড়ে যায়। এতে করে নৌ-যোগাযোগও বন্ধ হওয়ার উপক্রম হয়েছে।

কলাপাড়া উপজেলা নিবার্হী কর্মকর্তা আবু হাসনাত মো. শহিদুল হক জানান, এই মুহুর্তে যোগাযোগ চালু রাখতে সেতুর পাশে একটি খেয়া নৌকা দেয়া হয়েছে। ওই স্থানে নতুন সেতু নির্মানের উদ্যোগ নেয়া হবে বলে তিনি জানান

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button