সারাদেশ

করোনা পরীক্ষার জন্য চমেকে এসেছে পিসিআর মেশিন

চট্টগ্রাম প্রতিনিধি: করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্তসহ বিভিন্ন জটিল রোগের নমুনা পরীক্ষার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে এসে পৌঁছেছে পলিমারেজ চেইন রিঅ্যাকশন (পিসিআর) মেশিন।
সোমবার (২০ এপ্রিল) দুপুরে চট্টগ্রাম মেডিকেল কলেজ কর্তৃপক্ষ মেশিনের কার্টনগুলো গ্রহণ করেন। ঠিকাদার প্রতিষ্ঠানের প্রতিনিধিরা আসলে পিসিআর মেশিন স্থাপনের কাজ শুরু হবে। কলেজের একাডেমিক ভবনের মাইক্রোবায়োলজি বিভাগে মেশিনটি স্থাপন করা হবে।

বিএমএ চট্টগ্রামে সাধারণ সম্পাদক ডা. ফয়সাল ইকবাল চৌধুরী জানান, করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্ত পিসিআর মেশিন ও এক হাজার করোনাভাইরাস শনাক্তের কিটসহ চট্টগ্রামে এসে পৌঁছেছে। ল্যাবও পুরোপুরি প্রস্তুত রয়েছে। মঙ্গলবার মেশিন ইনস্টল করা হবে। অতি শীঘ্রই চট্টগ্রামবাসী এই ল্যাব থেকে দ্রুততম সময়ে করোনা ভাইরাস শনাক্ত পরীক্ষা করাতে পারবে।

ল্যাবের দায়িত্বে থাকা চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের প্যাথলজি বিভাগের অধ্যাপক ডা. মো. জিল্লুর রহমান জানান, পিসিআর মেশিনসহ সরঞ্জাম মিলিয়ে মোট ২৫টি কার্টন দুপুরে চট্টগ্রাম মেডিকেল কলেজে এসে পৌঁছেছে। ঠিকাদারের প্রকৌশলী সাথে কলেজের অধ্যক্ষ যোগাযোগ করেছেন। তারা আসলে কার্টনগুলো খোলা হবে। তাদের সাথেও কিছু যন্ত্রাংশ বাকি থাকলে সেগুলো নিয়ে আসবে তারা।

তিনি আরো বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের ডিজাইন অনুযায়ী যে কক্ষে যন্ত্রটি বসানো হবে তা প্রস্তুত রয়েছে। কলেজের পক্ষ থেকে এবং গণপূর্ত বিভাগের সহায়তায় এরইমধ্যে কক্ষটির
সবরকম প্রস্তুতি শেষ করা হয়েছে। তারপরও যন্ত্রাংশ চালু করার কাজে আসা প্রকৌশলীদের কাছ থেকে পরামর্শ নিতে হবে। কারণ এখানে নিরাপত্তাজনিত কিছু বিষয় রয়েছে। সবকিছু সঠিকভাবে শেষ হলে দ্রুতই করোনাভাইরাস শনাক্তকরণের পরীক্ষা-নিরীক্ষার কাজ এখানে শুরু করা হবে বলে জানান তিনি।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button