সারাদেশ

করোনা ভাইরাস : চট্টগ্রামে টেস্ট করা হবে সীতাকুণ্ডের বিআইটিআইডিতে

চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রামে করোনা ভাইরাসের টেস্ট করা হবে সীতাকুণ্ডের ফৌজদারহাটস্থ বিআইটিআইডি এ। করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের সুচিকিৎসার প্রয়োজনে চট্টগ্রামের সীতাকুণ্ডের ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি) ৫০ শয্যার আইসোলেশন প্রস্তুত রাখা হয়েছে।

জানা যায়, চট্টগ্রামের মধ্যে করোনা ভাইরাস আক্রান্ত রোগিদের জন্য চিকিৎসার প্রয়োজনে এই হাসপাতালেই প্রথম আলাদা বিভাগ স্থাপন করা হয়। ইতিপূর্বেও যে কোনো কঠিন রোগে আক্রান্তদের চিকিসায় বিশেষায়িত এই হাসপাতালটির চিকিৎসকরা চিকিৎসা সেবা প্রদান করে সুনাম কুড়িয়েছেন। ফলে এই প্রতিষ্ঠানটির প্রতি সাধারণ রোগিদের আস্থাও বেশি। এই আস্থা ধরে রাখতে এখানকার ডাক্তাররা সবসময় সচেষ্ট বলে জানান প্রতিষ্ঠানটির সহযোগি অধ্যাপক ডা. মামুনুর রশিদ। বর্তমানে আলোচিত করোনা ভাইরাস আক্রান্ত যেকোন রুগীর জন্য বিশেষভাবে স্থাপন করা হাসপাতালের ব্যবস্থা খতিয়ে দেখলেন চট্টগ্রাম জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ প্রশাসন ও আইন-শৃঙ্খলা রক্ষী বাহিনীর কর্মকর্তারা।

রবিবার বিকালে বিআইটিআইডিতে চিকিৎসার অবস্থা ও প্রস্তুতি দেখতে ওই প্রতিষ্ঠানে উপস্থিত হন চট্টগ্রাম জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন, পুলিশ সুপার এস.এম রশিদুল হক, জেলা সিভিল সার্জ শেখ ফজলে রাব্বি, ইউএনও মিল্টন রায়, এডিশনাল এসপি মশিউদ্দৌলা রেজা, এডিশনাল এসপি শম্পা রানী সাহা, ওসি মোঃ ফিরোজ হোসেন মোল্লা। তারা হাসপাতালে যদি কোন করোনা আক্রান্ত রোগি ভর্তি হয় তাকে কিভাবে চিকিৎসা প্রদান করা হবে সে বিষয়ে বিআইটিআইডির পরিচালক এম.এ হাসান চৌধুরীর সাথে কথা বলেন।

এসময় উপস্থিত ছিলেন সহযোগি অধ্যাপক ডা.মামুনুর রশিদসহ অন্যান্য ডাক্তাররা। হাসপাতালটির পরিচালক এম.এ হাসান চৌধুরী জেলা প্রশাসককে তাদের প্রস্তুতির বিষয়ে আশ্বস্ত করে বলেন করোনায় আক্রান্ত রোগি ভর্তি হলে তাদের সাথে সাথে প্রয়োজনীয় চিকিৎসা প্রদান করার জন্য বিআইটিআইডি এর চিকিৎসকরা প্রস্তুত রয়েছেন। তবে এই মহূর্তে হাসপাতালে এ ধরনের কোনো রোগী নেই। দেশে করোনা ভাইরাস রোগির সংখ্যা বৃদ্ধির আশংকায় ইতিমধ্যে সীতাকুণ্ড সরকারি হাসপাতালেও ১০ শয্যার আইসোলেশন প্রস্তুত করা হয়েছে।

সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায় জানান, এছাড়া প্রয়োজনে সীতাকুণ্ড সরকারী উচ্চ বিদ্যালয় এবং কুমিরা আবাসিক উচ্চ বিদ্যালয়কেও আইসোলেশন হিসেবে ব্যবহার করে করোনা রোগির চিকিৎসার জন্য প্রস্তুত রেখেছেন তারা।

ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি) র অধ্যাপক ডা মামুনুর রশিদ জানালেন পরীক্ষাগারে হবে নমুনা পরীক্ষা। মাত্র ছয় ঘণ্টার মধ্যে হাসপাতাল থেকে পাওয়া যাবে রিপোর্ট।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button