রংপুর বিভাগসারাদেশ

কুড়িগ্রাম বন্যা পরিস্থিতি অপরিবর্তিত

কুড়িগ্রাম প্রতিনিধি :  কুড়িগ্রামর বন্যা  পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। ধরলার পানি সামান্য হ্রাস পাওয়ায় সেতু পয়েনেট বিপদসীমার ৩৪ সেনিটমিটার উপর দিয় প্রবাহিত হচ্ছে । ব্রহ্মপুত্র ও ধরলা অববাহিকার নীচু এলাকার ঘর-বাড়ি থেকে পানি  নেমে না যাওয়ায় দুর্ভোগে পড়েছে মানুষজন। পানির নীচ তলিয়ে  থাকায় নষ্ট হওয়ার উপক্রম হয়েছে এসব এলাকার আমন ও অন্যান্য ফসলের ক্ষেত।
জেলার উলিপুর, কুড়িগ্রাম সদর, রৌমারী, রাজিবপুর রাজরহাট ও চিলমারী উপজলায় ব্রহ্মপুত্র, তিস্তা ও ধরলার ভাঙ্গন তীব্র আকার ধারন করছে। ঘর-বাড়ি হারিয়ে মানবতর দিন পাড় করছে ভাঙ্গন কবলিত এলাকার মানুষজন।
সদর উপজলার যাত্রাপুর ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য মইনুদ্দিন  জানান, নদীর তীব্র স্রোতে যাত্রাপুরের গারুহারা গ্রাম গত দুইদিন ধরে ভাঙ্গন শুরু হয়েছে । এ পর্যÍয়ে  ১০টি বাড়ি নদী গর্ভে বিলীন হয়ে গেছে । ভাঙ্গন অব্যাহত থাকলেেও পানি উনয়ন বোর্ড ভাঙ্গন ঠেকানার কান ব্যবসথা নেয়নি।
কুড়িগ্রাম পানি উনয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী  মোঃ আরিফুল ইসলাম জানায়, উজান ভারী বৃষ্টিপাতর ফলে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। তবে পানি দীর্ঘস্টায়ী হবে না। ব্রহ্মপুত্র, ধরলা, তিস্তা ও দুধকুমার নদের ২০টিরও বেশি পয়েনেট ভাঙ্গন শুরু হয়েছে। সাময়িক ভাবে ভাঙ্গন ঠেকানার কাজ করা হচ্ছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button