আন্তর্জাতিক

সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে আরও এক মামলার বিচার শুরু

সরকারি তহবিলের কয়েক কোটি অর্থ জালিয়াতির অভিযোগে আবারও বিচারের মুখোমুখি হয়েছেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক। বুধবার তিনি আদালতে হাজির হন। চলতি বছরের এপ্রিল মাসেও তার বিরুদ্ধে অপর এক মামলার বিচার শুরু হয়। তবে সব অভিযোগ অস্বীকার করে আসছেন তিনি।

ওয়ান মালয়েশিয়ান ডেভেলপমেন্ট বেরহাড (ওয়ানএমবিডি) এর অর্থ কেলেঙ্কারির ঘটনায় এবারের মামলায় তার বিরুদ্ধে মোট ২৫টি অভিযোগ আনা হয়েছে। তার মধ্যে ২১টি অর্থ পাচার সংশ্লিষ্ট ও বাকি চারটি ক্ষমতার অপব্যবহার সংক্রান্ত। নাজিব এই অর্থ কেলেঙ্কারির মূল খেলোয়াড় বলে অভিযুক্ত করে বিচার কাজ শুরু করেন প্রসিকিউটর গোপাল শ্রী রাম।

প্রসিকিউটররা বলছেন যে তিনি ২০১১ সাল থেকে ২০১৪ সালের মধ্যে কমপক্ষে ৫৫ কোটি মার্কিন ডলার জালিয়াতি করেছেন। এসব অর্থ বিলাসবহুল বাড়ি, বিমান, দামী চিত্রকর্ম কেনাসহ নানা বিলাসী কর্মকাণ্ডে ব্যয় করা হয়েছে। ২০০৯ সালে মালয়েশিয়ায় নতুন অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের জন্য ওয়ান মালয়েশিয়া ডেপেলপমেন্ট বেরহাদ বা ওয়ান এমডিবি তহবিলটি গঠন করা হয়। তৎকালীন প্রধানমন্ত্রী নাজিব রাজাক ছিলেন এর প্রতিষ্ঠাতা। ২০১৫ সালে ব্যাংক ও শেয়ারগোল্ডারদের পাওনা পরিশোধে ব্যর্থতার এই তহবিলের কর্মকাণ্ড নিয়ে প্রশ্ন ওঠে।

নাজিবের স্ত্রী রোশমা মানসুরের বিরুদ্ধেও অর্থ পাচার ও কর ফাঁকির অভিযোগ রয়েছে। তিনিও এ অভিযোগ অস্বীকার করে আসছেন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button