ময়মনসিংহ বিভাগসারাদেশ

কোম্পানীগঞ্জে মাল্টা চাষ করে বানিজ্যিকভাবে সফল হতে চায় মোশারফ

কোম্পানীগঞ্জ প্রতিনিধি: মাল্টা একটি বিদেশী ফল হলেও বর্তমানে দেশে বানিজ্যিকভাবে এর চাষ শুরু হয়েছে। দেশের বিভিন্ন স্থানের মাল্টা চাষের খবরে উদ্বুদ্ধ হয়ে নোয়াখালীর
কোম্পানীগঞ্জের চরপার্বতীর ছোট ফেনী নদীর তীরবর্তী নিজেদের জমিতে বানিজ্যিকভাবে মাল্টা গাছ লাগানো উদ্যোগ নেন বিদেশ ফেরত দুই ভাই মোশারফ হোসেন ও ইমাম হোসেন।
২০১৯ সালের শুরু দিকে সিলেট থেকে বারি-১ জাতের ২হাজার ২শত মাল্টা গাছের চারা এনে ৬একর জমিতে রোপন করেন তারা। প্রতিটি ১০০টাকা করে ক্রয় করা চারা গাছ গুলো কিছু মারা গেলেও বর্তমানে প্রায় ১হাজার ৫শত গাছ রয়েছে।
এ বিষয়ে জানতে চাইলে মোশারফ হোসেন জানান, কেবল ধান কিংবা মাঠ ফসলের উপর নির্ভর না হয়ে ভিন্নভাবেও কৃষিতে সফলতা অর্জন
 করা যায় এমন মনোভাব ও টিভিতে শায়েখ সিরাজের বিভিন্ন কৃষি বিষয়ক অনুষ্ঠান দেখে মাল্টা চাষে উদ্বুদ্ধ হন তারা। জমি প্রস্তুত, চারা ক্রয় ও শ্রমিক ব্যয় থেকে শুরু করে মোটা অংকের টাকা বিনিয়োগ করলে গাছের বৃদ্ধি আশা জাগাচ্ছে। ইতিমধ্যে কিছু গাছে মাল্টা ধরতে শুরু করলেও গাছের যথাযথ বৃদ্ধির জন্য তারা ছিড়ে ফেলা হচ্ছে।
কোম্পানীগঞ্জ উপজেলা কৃষি অফিসার মোঃ বেলাল হোসেন বলেন, কোম্পানীগঞ্জের মাটির ধরন মাল্টা চাষের জন্য উপযোগী যা এর আগে ছোট পরিসরে পরিক্ষামূলকভাবে মাল্টা চাষ করার মাধ্যমে প্রমানিত হয়েছে। মোশারফ হোসেনে বাগানের শুরু থেকে কৃষি অফিস থেকে প্রয়োজনী পরামর্শ ও সহযোগীতা করা হচ্ছে। প্রয়োজনীয় দিক-নির্দেশনা মোতাবেক সঠিক পরিচর্যা করলে মোশারফ হোসেনদের বাগানে ভালো ফলন দিবে বলে আশা ব্যক্ত
করেন তিনি। এছাড়াও তিনি বলেন, মোশারফ হোসেনদের মত যুবকদের এমন উদ্যোগ বাংলাদেশের কৃষিতে নতুন সম্ভাবনা যোগ করবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button