সারাদেশ

চট্টগ্রামে করোনায় প্রথম মৃত্যু: সাতকানিয়ায় ৩৮৭ পরিবার লকডাউন

চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রামে শনিবার তিনজন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে তার মধ্যে একজন মারা গেছেন। এটিই চট্টগ্রামে করোনা আক্রান্তের প্রথম মৃত্যু।

আক্রান্ত মৃত ব্যক্তি(৬৯)র বাড়ি চট্টগ্রাম জেলার সাতকানিয়া উপজেলার আলীনগরের ইছামতি এলাকায়। গত বৃহস্পতিবার (৯ এপ্রিল) এই আক্রান্ত রোগী মারা যান বলে নিশ্চিত করেছেন চট্টগ্রামের সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি।

শনিবার রাতে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি গণমাধ্যমকে জানান, চট্টগ্রামে নতুন আক্রান্ত হয়েছেন তিনজন। এর মধ্যে একজন পাহাড়তলী সিডিএ মার্কেট এলাকার বাসিন্দা; তার বয়স ৫০। আরেকজন চট্টগ্রামের সাতকানিয়া আলী নগরের ইছামতি এলাকার বাসিন্দা; বয়স ৬৯। সাতকানিয়ার এই বাসিন্দাকে মৃত অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে আনা হয়েছিল গত বৃহস্পতিবার।  আক্রান্ত অন্যজন লক্ষীপুর জেলার রামগঞ্জ উপজেলার দানপাড়া কোদাল বাড়ির বাসিন্দা; বয়স ৩২। লক্ষীপুরের বাসিন্দা আক্রান্ত ব্যক্তি চট্টগ্রামে থাকেন না। তিনি রামগঞ্জে থাকেন। সেখান থেকে নমুনা সংগ্রহ বিআইটিআইডি পরীক্ষা করা হয়েছে।
সবমিলিয়ে চট্টগ্রামের বিআইটিআইডি’র ল্যাবে শনিবার পর্যন্ত ৫৮৭ জনের নমুনা পরীক্ষা তার মধ্যে ১০ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এরমধ্যে ৯জন চট্টগ্রামের। আক্রান্তদের মধ্যে একজন মারা গেছেন জানান, সিভিল সার্জন।

সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নুর-এ-আলম জানান, মারা যাওয়া ব্যক্তির নমুনা সংগ্রহের রিপোর্টে করোনা পজিটিভ হওয়ায় শনিবার রাত সাড়ে ৯টার দিকে ওই গ্রামে গিয়ে পশ্চিম ঢেমশার ৩নং ওয়ার্ডসহ মোট ৩৮৭ পরিবারকে লকডাউন (অবরুদ্ধ) করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ওই পরিবারের কেউ বাড়ি থেকে বের হলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

পশ্চিম ঢেমশা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারমন্যান আবু তাহের জিন্নাহ বলেন, করোনা সংক্রমণ ঠেকাতে সরকার সাধারণ ছুটি ঘোষণা করলে চট্টগ্রাম নগরের ফকিরহাট এলাকা থেকে মুদির দোকান বন্ধ করে ওই ব্যক্তি গ্রামে চলে আসেন।

গত (৯ এপ্রিল) বৃহস্পতিবার রাতে মারা যাওয়া ব্যক্তির নমুনা সংগ্রহের রিপোর্টে করোনা পজিটিভ হওয়ায় শনিবার রাতে স্থানীয় প্রশাসন ৩নং ওয়ার্ডকে পুরো লকডাউন করেন।

তার দাফন কাফনে সংস্পর্সে যারা ছিলেন সবাই লকডাউনের আওতায় থাকবেন। সাতকানিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ সফিউল কবীর বলেন, মৃত ব্যক্তির করোনা রিপোর্ট পজিটিভ আসার খবর পেয়ে রাতে পশ্চিম ঢেমশার ৩নং ওয়ার্ডকে লকডাউন করা হয়েছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button