রংপুর বিভাগসারাদেশ

চিলমারীতে অবৈধ বালু উত্তোলন: ড্রেজার মেশিন ধ্বংস-জরিমানা

কুড়িগ্রাম: কুড়িগ্রামের চিলমারী উপজেলায় অবৈধভাবে বালু উত্তোলন করায় দুটি ড্রেজার মেশিন ধ্বংস ও ট্রলির মালিক কে ২০ হাজার টাকা জরিমানা আদায় করেছেন ভ্রাম্যমাণ আদালত।
মঙ্গলবার  ব্রহ্মপুত্র নদের তীরে অভিযানে এ জরিমানা আদায় করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মাহবুবুর রহমান।
জানা গেছে, উপজেলার রমনা ইউনিয়নের জামেরতল এলাকায় ব্রহ্মপুত্র নদের তীরবর্তী দীর্ঘদিন ধরে ড্রেজার মেশিনে বালু উত্তোলন করে বিক্রি করছে একটি বালু খেকো চক্র।
বালু উত্তোলন ও ট্রাকে পরিবহনের ফলে প্রাকৃতিক পরিবেশ নষ্টের পাশাপাশি এলাকার সড়কগুলো নষ্ট হচ্ছে। এমন তথ্যের ভিত্তিতে নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুবুর রহমান পুলিশ নিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।
এ সময় ব্রহ্মপুত্র নদ থেকে অবৈধভাবে ড্রেজার মেশিনে বালু উত্তোলনের দায়ে জামেরতল এলাকায় পাইপসহ দুটি ড্রেজার মেশিন ধ্বংস  করা হয়।
এ ঘটনায় ট্রাক মালিক সোহেল রানা ও সুমন মিয়াকে ২০ হাজার টাকা জরিমানা আদায় করেন ভ্রাম্যমাণ আদালত।
উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মাহবুবুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, বালু উত্তোলনের ফলে নদী ভাঙনসহ পরিবেশের মারাত্বক ক্ষতি হচ্ছিল। বালুমহাল আইনে বালু উত্তোলনকারীদের জরিমানাসহ ড্রেজার মেশিন ধ্বংস করা হয়েছে। এ অভিযান আগামী দিনেও অব্যাহত থাকবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button