সারাদেশ

ঠাকুরগাঁও বুড়িরবাঁধ শুখ নদীতে চলছে মাছ ধরার মহোৎসব  

 ঠাকুরগাঁও প্রতিনিধি।। ঠাকুরগাঁও জেলা থেকে কয়েক কিলোমিটার দূরে শুক নদীর বুড়িরবাঁধ এলাকায় মাছ ধরার মহোৎসব চলছে।
১৯ অক্টোবর শনিবার ভোরে সদর উপজেলার আকচা ইউনিয়নের বুড়ির বাঁধের গেট খুলে দেওয়ায় মাছ ধরতে নামে কয়েক গ্রামের সহস্রাধিক জেলেসহ উৎসুক জনতা। এ যেন মাছ ধরার এক বিরল দৃশ্য।
সরেজমিন তথ্যমতে , মাছ ধরার জন্য গ্রাম ও শহরের শত শত মানুষ ব্যস্ত এবং ধুম পড়েছে, মাছ ধরার নেশায় ও সখে। নারী-শিশুসহ বৃদ্ধরাও রয়েছেন এ দলে। সবাই ফিকাজাল, পলো, খোচা লাফিজাল,কাইকুইসহ বিভিন্ন মাছ ধরার সামগ্রী  নিয়ে নেমে পড়েছেন নদীতে। এছাড়াও যাদের মাছ ধরার কোন সরঞ্জাম নেই তারাও মাছ ধরতে নেমে গেছেন কাঁদার মধ্যে। সব মিলিয়ে  এক ধরনের মাছ ধরার মহা আনন্দ উৎসবের মনোরম দৃশ্য।
আকচা ইউনিয়ন পরিষদের  চেয়ারম্যান সুব্রত কুমার বর্মন ঠাকুরগাঁও বলেন, বর্ষাকালে পানি ধরে রাখার পর কার্তিক মাসের প্রথম দিকে বুড়িরবাঁধের গেট খুলে দেওয়া হয়। এতে উজানের পানি কমে যায়। আর এ সুযোগে মাছ ধরতে নামে কয়েক গ্রামের সহস্রাধিক মানুষ।
ভোর থেকে শুরু হওয়া এ মাছ ধরা ২০ অক্টোবর পর্যন্ত চলবে। ঠাকুরগাঁও শহরের মুন্সি পাড়ার রিদয় বলেন এখানে ভোর থেকে মাছ ধরতে এসেছি, শখের বশে মাছ ধরছি, যা পাব তাতেই আনন্দ।
 মুন্সিপাড়া শামসুল ইসলাম  (পান দোকান্দার)  গ্রাম থেকে মাছ ধরতে এসে জানান, যে যার মতো করে মাছ ধরছে। কি কি মাছ ধরা হচ্ছে বললে, তিনি জানান- ট্যাংরা, পুঁটি, শিং, তেলাপিয়া, টেরিকা, কৈ, মাগুর,টেংরা  ও শোলসহ আরো বিভিন্ন জাতের মাছ ধরছে মানুষ।
দেশি প্রজাতির মাছ কিনতে আসা গড়েয়ার তারিকুল ইসলাম  বলেন, এখানে পুঁটি মাছ দেড়শ’ থেকে ৩শ’ টাকা আর গছি, পোয়া মাছ সাড়ে ৩শ’ টাকা কেজি দরে পাওয়া যাচ্ছে। দেশী তাজা মাছের স্বাদই অন্যরকম, তাই দূর থেকে একটু কষ্ট হলেও বুড়ির বাঁধে এসেছি মাছ কিনতে ও উৎসুক জনতার মাছ ধরার এ মহোৎসব দেখতে। মাছে ভাতে বাঙ্গালীর চিরাচরিত ঐতিহ্যের এ দৃশ দেখতে শত শত মানুষের সমাগম সত্যিই চির সম্মরণীয়।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button