রংপুর বিভাগসারাদেশ

তিস্তায় রেড অ্যালার্ট জারি নদী তীরবর্তী মানুষদের নিরাপদ স্থানে সরে যেতে করা হচ্ছে মাইকিং

নীলফামারী জেলা প্রতিনিধি : নীলফামারীর ডালিয়ায় তিস্তা নদীর পানি বিপদসীমার ৫০ সেন্টিমিটার উপর দিয়ে প্রাবাহিত হচ্ছে। আর তাই তিস্তা ব্যারেজ এলাকায় রেড অ্যালার্ট জারি করেছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। খুলে দেয়া হয়েছে সবগুলো গেটের জলকপাট। বিষটি নিশ্চিত করেছে তিস্তা ব্যারেজের নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম।
তিস্তা তীরবর্তী মানুষদের নিরাপদ স্থানে সরে যেতে মাইকিং করা হচ্ছে। এতে করে তিস্তা পাড়ের লোকজনের মাঝে আতঙ্ক বিরাজ করছে। ব্যারেজ রক্ষার্থে যে কোনও মুহুর্তে ফ্লাট বাইপাস কেটে দেয়া হতে পারে বলে গুঞ্জন উঠেছে।
ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের সূত্র হতে জানা যায়, গত রোববার (১২ জুলাই) রাত ৯ টায় ওই পয়েন্টে পানি প্রবাহ রেকর্ড করা হয় ৫৩ দশমিক ১০ মিটার। যা (স্বাভাবিক ৫২ দশমিক ৬০ মি) বিপদসীমার ৫০ সেন্টিমিটার ওপরে। তবে গতকাল সোমবার দুপুরে পানি বিপদসীমার ৪৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়।
জানা গেছে, গত তিন দিন ধরে তিস্তার পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে বেশ কিছু এলাকায় পাকা সড়কের ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। ডালিয়া উপজেলার ৬ টি ইউনিয়নের কয়েক হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। রোববার বিকেল থেকে পানি বৃদ্ধি পাওয়ায় এলাকায় পাকা সড়কের ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। এ বিষয়ে তিস্তা ব্যারেজের ডালিয়ার নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম বলেন, বর্তমান পানি প্রবাহ বিপদসীমার ৫০ সেন্টমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তাই লাল সংকেত জারি করে নদী তীরবর্তী লোকজনকে নিরাপদ স্থানে সরে যেতে মাইকিং করা হচ্ছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button