রাজশাহী বিভাগসারাদেশ

ধামইরহাটে আদিবাসীর ৮ বিঘা জমিতে রাসায়নিক স্প্রে করে ধান বিনষ্ট

ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধিঃ নওগাঁর ধামইরহাটে আদিবাসী যষ্টি বারোয়ারের জমিতে রাসায়নিক স্প্রে করে সাড়ে ৩ লাক টাকার ফসলের ক্ষতি করেছে প্রতিপক্ষের লোকজন। এ বিষয়ে যষ্টি বারোয়ার সুবিচারের দাবীতে ধামইরহাট থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন বলে জানিয়েছেন। জানা গেছে, উপজেলার খেলনা ইউনিয়নের চকমুগলিশ (বেড়াতলী) গ্রামের মৃত বেরগা বারোয়ারের পুত্র যষ্টি বারোযার লিখিত অভিযোগে উল্লেখ করেন, ভাতগ্রাম (মালপুকুরিয়া) গ্রামের মৃত আব্দুর রহিমের পুত্র জাহাঙ্গীর আলম (৪৫) সহ আরো ৫/৬ জন লোক দল বদ্ধ হয়ে গত ২৮ এপ্রিল রাতে চকমুগলিশ (বেড়াতলী) মৌজার সিএস ২১ নম্বর খতিয়ানের ৮ বিঘা ২৮ শতাংশ জমিতে রাসায়নিক স্প্রে করে ধান নষ্ট করে দিয়েছে বলে অভিযোগে উল্লেখ করেন। এতে যষ্টি বারোয়ারের প্রায় সাড়ে তিন লাক টাকার ক্ষতি সাধিত হয়।

যষ্টি বারোয়ার জানান, ‘২০১৮ সালে নওগাঁ জেলা বিজ্ঞ অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এর আদালতে বিবিধ কেস নম্বর -০৮/১৮ ( ধামইরহাট )রুজু হলে, বিজ্ঞ আদালত ২৯/৬/১৯৫৬ তারিখের ৫৩৫৭ নং সৃষ্টি করা আঃ রহিম বরাবর হস্তান্তর করা দলিলটি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি ব্যতীত সম্পাদন হওয়ায় ১৯৫০ এর ৯৭ (৭) ধারার বিধানমতে বাতিল ঘোষণা করেন। ‘ধান পাকার মুহূর্তে বিষ প্রয়োগে ব্যাপক ক্ষতিসাধন করায় যষ্টি বারোয়ার অর্থকষ্টে পড়েছেন। তিনি ধানে বিষ প্রয়োগকারীদের সমুচিত শাস্তি দাবি করেন।

অভিযুক্ত জাহাঙ্গীর আলমের সাথে মোবাইল ফোনে কথা হলে তিনি জানান, ’আমারই জমি, আর যষ্ঠি বারোয়ারই আমার জমিতে জোর করে ধান রোপন করেছে, আদালতে মামলা ছিল ওই মামলায় তারা হেরে গেছে, এখনও মামলা চলমান আছে, পরিস্থিতি অন্যখাতে প্রবাহিত করতে যষ্টির লোকজন ওই জমিতে রাসায়নিক স্প্রে করে আমাকে ফাঁসানোর পায় তারা করছে।’ এ ব্যাপারে ধামইরহাট থানার অফিসার ইনচার্জ আবদুল মমিন জানান, এ ঘটনায় কেউ আমার কাছে অভিযোগ করেনি।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button