সারাদেশ

ধামইরহাটে ভ্রাম্যমান পল্লী সবজি গ্রামে গ্রামে পৌচ্ছে দিচ্ছে নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী

ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি: করোনা ভাইরাস মোকাবিলায় ধামইরহাট উপজেলাসহ পুরো জেলা লকডাউন ঘোষনা করেছে নওগাঁ জেলা প্রশাসন। এই মুহুর্তে অনেকেই গৃহবন্দি ও কর্মহীন জীবন যাপন করছে। জীবন বাঁচার তাগিতে নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী নিতে বাজারে আসতেও পারছেন না ওইসব গৃহবন্দি মানুষ। এমন মুহুর্তে ব্যতিক্রমী উদ্যোগে নিয়েছে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন মানবসেবা। ১৯ এপ্রিল সকাল ১০ টায় এ কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা প্রশাসনের নির্বাহী কর্মকর্তা গনপতি রায়। উদ্বোধনকালে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সেলিম রেজা, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আসাদুজ্জামান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ই¯্রাফিল হোসেন,পৌর ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি পাস্কায়েল হেমরম উপস্থিত ছিলেন।
মানবসেবা সংগঠনটির সভাপতি রাসেল মাহমুদ জানান, আমাদের সংগঠন স্থানীয় প্রশাসন ও কৃষি বিভাগের সহযোগিতায় ভ্রাম্যমান সবজি ভ্যানের মাধ্যমে উপজেলার প্রত্যন্ত এলাকার গৃহবন্দি মানুষদের পৌছে দিচ্ছে নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী যেমন, বিভিন্ন কাঁচা তরি-তরকারী, শাক-সবজি, আটা-তৈল, চাল ও সাবান প্রভূতি। আর এই সব খাদ্য সামগ্রী কৃষি আবাদী এলাকায় মাঠ থেকে কৃষকের নিকট সরাসরি কিনে নেয় ভ্রাম্যমান ভ্যান চালকরা। এতে করে ওই কৃষক যেমন তার মাল মাঠ থেকে বিক্রি করতে পারলো, তেমনি ওইসব বিক্রি করে আর্থিক ভাবে লাভবান হচ্ছে ভ্রাম্যমান ভ্যানচালকগণ। এই কাজে কৃষকের সাথে সমন্বয়ের সহযোগিতা করছেন উপজেলা কৃষি অফিসার মো. কৃষিবিদ সেলিম রেজা। ১৯ এপ্রিল রবিবার হাট বন্ধ থাকায় মানবসেবা সংগঠনের উদ্যোগে গ্রামে গ্রামে এই ভ্রাম্যমান সেবা পেয়ে এলাকাবাসী কিছুটা স্বস্তির নিশ্বাস ফেলেন।
শিববাটি গ্রামের মৃত আব্দুল আজিজের ছেলে আনোয়ার হোসেন বলেন, আমি গ্রামে প্রত্যন্ত এলাকায় এই সেবা পাবো কখনো কল্পনা করিনি, মানবসেবা সংগঠন প্রকৃত অর্থেই মানুষের সেবা করে যাচ্ছে।
উপজেলা নির্বাহী অফিসার গনপতি রায় বলেন, লকডাউন ও সরকারী আদেশ মানতে এবং সামাজিক দুরত্ব বজায় রাখতে আমরা সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করছি, গ্রামে গ্রামে প্রচার-প্রচারনা করে যাচ্ছি, প্রান্তিক পর্যায়ে ঘরে থাকা অনেক দরিদ্র ও মধ্যবিত্তরা বাজারে আসতে পারছেন না, যে কারণে মানবসেবা সংগঠন যে কাজটি করছে, উপজেলা প্রশাসন তাদেরকে সহযোগিতা করছে, যাতে করে বাজারে এসে ভীড় না জমিয়ে সামাজিক দুরত্ব বজায় থাকে ও ঘরে বসেই নিত্য প্রয়োজনীয় সামগ্রী তারা সুলভমুল্যে কিনতে পারে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button