রংপুর বিভাগসারাদেশ

নীলফামারীতে জেল হত্যা দিবস পালন

নীলফামারী জেলা প্রতিনিধি :
নীলফামারীতে ভাব-গাম্ভীর্যের মধ্য দিয়ে ঐতিহাসিক জেল হত্যা দিবস পালিত হয়েছে। এ দিবস উপলক্ষে নীলফামারী আওয়ামীলীগ, যুবলীগসহ অঙ্গ সংগঠনগুলো নানা কর্মসূচি পালন করেছে। মঙ্গলবার (৩ নভেম্বর) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও নিহত জাতীয় চার নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে।

ওই দিন জেলা আওয়ামী লীগের কার্যালয় থেকে সংগঠনের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট মমতাজুল হকের নেতৃত্বে নেতা-কর্মীরা মিছিল নিয়ে শহরের বঙ্গবন্ধু চত্ত্বরে সমবেত হয়। জেলা আওয়ামী লীগ এসময় শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে। এরপর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও কারা অভ্যন্তরে নিহত জাতীয় চার নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে। শ্রদ্ধাঞ্জলি শেষে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট মমতাজুল হক দলীয় নেতা-কর্মীদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন । নীলফামারী জেলা বঙ্গবন্ধু পরিষদ এ শ্রদ্ধাঞ্জলি নিবেদন অনুষ্ঠানে অংশ গ্রহণ করে ।

বক্তারা বলেন, বঙ্গবন্ধু হত্যা ও জেল হত্যার বিষয়ে একটি নিরপেক্ষ ও স্বাধীন তদন্ত কমিশন গঠন করা জরুরী। তাহলে সেদিনের ঘটনার প্রকৃত চিত্র জাতি জানতে পারবে এবং প্রকৃত অপরাধিদের চিহ্নিত করা সম্ভব হবে।

উল্লেখ্য ১৯৭৫ সালের এই দিন মধ্যরাতে ঢাকা কেন্দ্রীয় কারাগারের নির্জন প্রকোষ্ঠে জাতীয় চার নেতা বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ, মন্ত্রিসভার সদস্য ক্যাপ্টেন এম মনসুর আলী এবং এ এইচ এম কামারুজ্জামানকে নির্মম ও নৃশংসভাবে হত্যা করা হয়। ইতিহাসের এই নিষ্ঠুর হত্যাযজ্ঞের ঘটনায় শুধু বাংলাদেশের মানুষই নয়, স্থম্ভিত হয়েছিল সমগ্র বিশ্ব। কারাগারে নিরাপদ আশ্রয়ে থাকা অবস্থায় বর্বরোচিত এ ধরনের হত্যাকান্ড পৃথিবীর ইতিহাসে বিরল ঘটনা।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button