সারাদেশ

পত্নীতলায় কৃষি অধিদপ্তরের উদ্যোগে আলোক ফাঁদ পদ্ধতি চালু

আলহাজ্ব মনিবুর রহমান চৌধুরী (গোল্ডেন), পত্নীতলা থেকেঃ চলতি আমন মৌশুমে সারাদেশে কৃষি অধিদপ্তর পোকার আক্রমন থেকে আগাম ক্ষেতকে রক্ষার জন্য আলোক ফাঁদের মাধ্যমে ক্ষেতের ক্ষতিকর পোকা নির্ধারনের উদ্যোগ নিয়েছে। তারই ধারাবাহিকতায় বুধবার রাতে বরেন্দ্র অঞ্চলের খাদ্য ভান্ডার বলে পরিচিত পত্নীতলা উপজেলার ভাবিচা মাঠে পোকার আক্রমন থেকে আগাম ক্ষেতকে রক্ষার জন্য আলোক ফাঁদ স্থাপন করে ক্ষেতের ক্ষতিকারক পোকা নির্ধারনের উদ্বোধন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা প্রকাশ চন্দ্র সরকার, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি ও পত্নীতলা প্রেসক্লাবের সভাপতি সিনিয়র সাংবাদিক আলহাজ্ব বুলবুল চৌধুরী, উপজেলা উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা রেজাউল ইসলাম, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মাহাতাব আলী, জালাল, মোহাতাব, জাকির, জাহিদুল, রফিকুল, সাজু, সাইদুল সহ অন্যান্য কৃষকবৃন্দ।

এবারে উপজেলার কৃষকরা অনুকুল আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনের সাথে সাথে ফসলের ক্ষতিকর পোকা নিধনে ক্ষেতে বিষের ব্যবহার কমিয়ে, আশানুরুপ সেচ ব্যবস্থা, কৃষি অফিস কর্তৃক আধুনিক উন্নত প্রযুক্তি ব্যবহার সহ চলতি মৌশুমের রোপা-আমন ধানের ক্ষতিকর পোকা নিধনে বিষের বিকল্প হিসাবে ধান ক্ষেতে পার্চিং পদ্ধতি হিসাবে ডাল-পালা ব্যবহার করছে। যার ফলে জমি নিরাপদ থাকছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক এ ধরনের উদ্যোগ গ্রহনের পর সফলতা আসায় ধান ক্ষেতে ওই সব পদ্ধতি ব্যবহারে ঝুঁকে পড়ছে অত্রাঞ্চলের কৃষকরা। ধান ক্ষেতের শত্রু কারেন্ট পোকা, মাজরা, গান্ধি ও চুঙ্গি পোকা সহ বাদামী ঘাঁস ফড়িং নিধনে এখানে চাষাবাদকৃত শতভাগ জমিতেই উপরোক্ত পদ্ধতি আনা হয়েছে বলে উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর সূত্রে জানাগেছে।

এব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ প্রকাশ চন্দ্র সরকার জানান, এবারে পোকার আক্রমন নাই বললেই চলে, তবে ক্ষতিকর পোকার আক্রমন থেকে আগাম ক্ষেতকে রক্ষার জন্য কৃষকদেরকে আলোক ফাঁদের মাধ্যমে ক্ষতিকর পোকা নির্ধারন ও পার্চিং পদ্ধতিতে এসব ক্ষতিকারক পোকা দমনের জন্য উদ্বুদ্ধ করা হচ্ছে।

তিনি আরো জানান, এবারের উপজেলায় চাষাবাদকৃত ২৭হাজার ৯শ হেক্টর রোপা-আমন ধানের জমির শতভাগ আলোকফাঁদ এবং পার্চিং পদ্ধতি ব্যবহারের আওতায় আনা সহ উপজেলার ১১টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ৩৪টি ব্লক স্থাপন করে আলোক ফাঁদের মাধ্যমে ক্ষেতে ক্ষতিকারক পোকা নির্ধারন করে আগাম পোকা নিধনের ব্যবস্থা নেয়া হয়েছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button