আন্তর্জাতিক

করোনাভাইরাস বিস্তার রোধে মৃতদেহ পুড়িয়ে ফেলছে চীন

চীনে করোনাভাইরাসের বিস্তার রোধে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তিদের দেহ সমাধিস্থ না করে পুড়িয়ে ফেলা হচ্ছে। দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশনের (এনএইচসি) জারি করা আদেশের ভিত্তিতে এই ব্যবস্থা নেয়া হয়েছে।

গত ১ ফেব্রুয়ারি এনএইচসির জারি করা আদেশে বলা হয়, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তিদের জন্য বিদায় অনুষ্ঠান বা কোনো ধরনের শেষকৃত্যের অনুষ্ঠানের আয়োজন করা যাবে না। মৃতদেহ সৎকার চলাকালে কেউ সেখানে থাকতে পারবে না। তবে মৃতদেহ পুড়িয়ে ফেলার পর দেহাবশেষ সংগ্রহ করতে পারবে স্বজনরা।

এদিকে গত শনিবার এনএইচসি এই আদেশ জারির পর থেকে চীনের শবদাহের চুল্লিগুলোতে কাজের চাপে কর্মীদের রীতিমতো নাভিশ্বাস উঠেছে। প্রতিদিনই চুল্লিগুলোতে দাহের জন্য আসা মৃতদেহের সংখ্যা বাড়তে থাকায় পরিস্থিতি সামাল দিতে কর্মীদের দিনে প্রায় ২৪ ঘণ্টাই কাজ করতে হচ্ছে।

চীনের সর্বত্র করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় উৎপত্তিস্থল উহান শহরসহ বেশিরভাগ এলাকা কার্যত অবরুদ্ধ করে রাখা হয়েছে। বেশিরভাগ সড়ক বন্ধ রাখা হয়েছে। বন্ধ রয়েছে গণপরিবহনও। সংক্রমণ ঠেকাতে চীনের বিভিন্ন শহরেও নানা ধরনের নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

উদ্ভূত পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করেছে। এ ছাড়া বেশ কিছু দেশ চীনের নাগরিক বা চীন থেকে আগত অন্য দেশের নাগরিকদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button